৫০ হাজার কোটি টাকা রাজস্ব আয়ে মাইলফলক চট্টগ্রাম কাস্টমসের

0
633

বিশেষ প্রতিনিধি
এক বছরে ৫০ হাজার কোটি টাকা রাজস্ব আয়ের প্রথম রেকর্ড গড়েছে চট্টগ্রাম কাস্টম হাউস। এর আগে প্রতিষ্ঠানটি সর্বোচ্চ ৪১ হাজার কোটি টাকার রাজস্ব আয়ের রেকর্ড ছিল। এবার সেই রেকর্ড ভাঙ্গলো। কভিড মহামারির মধ্যে বিশ্বের সবকিছু যখন ঋণাত্নক প্রবৃদ্ধির  নিয়ে দুশ্চিন্তায় ছিল; দেশের অর্থনীতি নিয়ে আগের অবস্থায় ফিরিয়ে আনতে সরকার বিভিন্ন পদক্ষেপ নিচ্ছিল; সেই সময়ে চট্টগ্রাম কাস্টম হাউস রাজস্ব আয়ে এই মাইলফলক অর্জন করলো।
এই মাইলফলক ছাড়া চট্টগ্রাম কাস্টমস এই অর্থবছরে ২২ শতাংশ রাজস্ব আয়ে প্রবৃদ্ধি অর্জন করতে যাচ্ছে; যা কাস্টমসের ২৬ বছরের ইতিহাসে প্রথম।
জানতে চাইলে চট্টগ্রাম কাস্টমস কমিশনার মোহাম্মদ ফখরুল আলম বলছেন, কোন প্রতিষ্ঠানের ৫০ হাজার কোটি টাকার রাজস্ব আয়ের মাইলফলক দেশের ইতিহাসে এই প্রথম। ফলে এটা আমাদের জন্য অনেক গর্বের বিষয়। তিনি বলছেন, কভিড ধাক্কা কাটিয়ে বাংলাদেশ আবার ঘুরে দাঁড়াচ্ছে এর প্রমান এই রাজস্ব আয়। একক প্রতিষ্ঠান হিসেবে ৫০ হাজার কোটি টাকা রাজস্ব আয় সত্যিই গৌরবের। একইসাথে কভিডের এই সময়ে ২২ শতাংশ রাজস্ব আয়ের প্রবৃদ্ধিও বড় অর্জন।
জানা গেছে, রাজস্ব আয়ে এককভাবে শীর্ষে থাকা চট্টগ্রাম কাস্টম হাউসে বিগত ২০১৯-২০ অর্থবছরের ১২ মাসে মোট রাজস্ব আয় হয়েছিল ৪১ হাজার ৮৫৪ কোটি টাকা। চলতি ২০২০-২১ অর্থবছরের জুলাই-মে পর্যন্ত ১১ মাসে রাজস্ব আয় হয়েছে ৪৪ হাজার ৮৩৪ কোটি টাকা। সর্বশেষ ২০২০-২১ অর্থবছরের গত জুলাই-২৭ জুন পর্যন্ত রাজস্ব আয় ৫০ হাজার কোটি টাকা ছাড়িয়েছে। অর্থ্যাৎ গত বছরের চেয়ে প্রায় ৯ হাজার কোটি টাকা বেশি রাজস্ব আয় করেছে এই কাস্টম হাউস।
এদিকে ১৯৯৫-৯৬ অর্থবছর থেকে ২০২০-২১ অর্থবছর পর্যন্ত অর্থাৎ ২৬ বছরের মধ্যে এটিই দ্বিতীয় সর্বোচ্চ প্রবৃদ্ধি অর্জনের বছর। শুধু ২০০৭-০৮ অর্থবছরে এ অর্থবছরের থেকে বেশি প্রবৃদ্ধি অর্জন করেছিল চট্টগ্রাম কাস্টম হাউস। সেই অর্থবছরে প্রবৃদ্ধির হার ছিল ৩০ দশমিক ৪৬ শতাংশ এবং আদায়ের পরিমাণ ছিল ১৩ হাজার ৯৪২ কোটি টাকা, যার লক্ষ্যমাত্রা ছিল ১৩ হাজার ৪০০ কোটি টাকা। তবে লক্ষ্যমাত্রা থেকে মাত্র চার দশমিক শূন্য চার শতাংশ কম আদায় হলেও আগের বছরের তুলনায় প্রবৃদ্ধির হার বেশি ছিল।
এছাড়া গত ২৬ বছরের প্রবৃদ্ধির হারের তথ্য বিশ্লেষণ করলে দেখা যায়, এ সময়ের মধ্যে ১৩ অর্থবছরই চট্টগ্রাম কাস্টম হাউস প্রবৃদ্ধির হার সিঙ্গেল ডিজিট থেকে বের হতে পারেনি। এর মধ্যে আবার পাঁচ অর্থবছরে প্রবৃদ্ধির হার ছিল ঋণাত্মক। বিশেষ করে ১৯৯৯-০০, ২০০৫-০৬, ২০০৬-০৭, ২০১৩-১৪ ও ২০১৯-২০ অর্থবছরে প্রবৃদ্ধির হার ঋণাত্মক থাকায় ব্যাপক রাজস্ব হারিয়েছে চট্টগ্রাম কাস্টম হাউস। তবে লক্ষ্যমাত্রা অর্জন না হলেও গত এক দশকে মোটামুটি ভালো রাজস্ব আয় করেছে। বিশেষ করে ২০০৯-১০ অর্থবছর থেকে চলতি অর্থবছর পর্যন্ত ছয় অর্থবছরে দুই অঙ্কের ঘরে প্রবৃদ্ধির হার ধরে রেখেছিল কাস্টম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here