৭০ বছরের ইতিহাসে রেকর্ডসংখ্যক জাহাজ ভিড়েছে মোংলা বন্দরে

Dhaka Post Desk

বিশেষ প্রতিনিধি

25 October, 2021 0 Views

0

বিশেষ প্রতিনিধি
সদ্য বিদায়ী ২০২০-২১ অর্থবছরে মোংলা সমুদ্রবন্দরে রেকর্ডসংখ্যক ৯৭০টি জাহাজ ভিড়েছে; মোংলা বন্দরের ৭০ বছরের ইতিহাসে এত জাহাজ আর কখনোই আসেনি। এই সময়ে মোট কার্গো হ্যান্ডলিং হয়েছে ১ কোটি ২০ লাখ মেট্রিক টন।এই সময়ে মোংলা বন্দর ৩৪০ কোটি টাকা রাজস্ব আয় করেছে।
বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, মোংলা বন্দরে গত অর্থবছরে যে রেকর্ডসংখ্যক জাহাজ আসল, তাতে বোঝা যায়, বন্দরের সক্ষমতা বেড়েছে। পদ্মা সেতু চালু হলে এ অঞ্চলের যোগাযোগের কেন্দ্র হিসেবে কাজ করবে এই বন্দর। সারা দেশের ব্যবসায়ীরা যাতে বন্দর ব্যবহারে আগ্রহী হন, তা নিশ্চিত করতে বন্দর কর্তৃপক্ষ নিরলস কাজ করে যাচ্ছে। তিনি আরও বলেন, কঠোর বিধিনিষেধের মধ্যে আমদানি-রপ্তানি সার্বক্ষণিক চালু রাখতে স্বাস্থ্যবিধি মেনে বন্দর পরিচালনা করা হচ্ছে।
অনুষ্ঠানে আরও জানানো হয়, ২০২০-২১ অর্থবছরে মোংলা বন্দরে মোট কার্গো হ্যান্ডলিং হয়েছে ১১৯ দশমিক ৪৫ লাখ মেট্রিক টন। এ ছাড়া ৪৩ হাজার ৯৫৯টি কনটেইনার জাহাজ খালাস-বোঝাই এবং ১৪ হাজার ৪৭৪টি গাড়ি নামানো হয়েছে বন্দরে।
বন্দর কর্তৃপক্ষ আশা করছে, আগামী ডিসেম্বরে রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র চালু হলে বছরে ৪৫ লাখ মেট্রিক টন কয়লা দরকার হবে। ফলে বছরে ১৩০টি মাদার ভেসেল এবং তিন শতাধিক লাইটার জাহাজ বন্দরে আসবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *