২৮ কোটি টাকায় ১০ দিন পর ছাড় পেল দুটি বিদেশি জাহাজ

Dhaka Post Desk

বিশেষ প্রতিনিধি

28 November, 2022

Views

২৮ কোটি টাকার ব্যাংক গ্যারান্টি দিয়ে ১০ দিন পর ছাড় পেল দুটি বিদেশি জাহাজ। পণ্যবোঝাই করে চট্টগ্রাম বন্দরে পৌঁছে এক ব্যবসায়ীরা করা মামলার রায়ে গত ২২ মার্চ আটক হয় এই দুটি জাহাজ। জাহাজ দুটি হচ্ছে, ‘লাইবেরিয়ার পতাকাবাহি ‘সাল আলফেনসো’ এবং মার্শাল আইল্যান্ডের পতাকাবাহি জাহাজ ‌’সেলসিয়াস নেলসন’ । পরে শুনানিতে অংশ নিয়ে ব্যাংক গ্যারান্টি দিয়ে ছাড় পায় জাহাজ দুটি।

এরমধ্যে একটি জাহাজ ‘সান আলফেনসাে’ আজ শুক্রবার ১০৪০ একক কন্টেইনার নিয়ে চট্টগ্রাম বন্দর ছাড়ছে। অপর জাহাজটি আমদানি পণ্য বোঝাই করার জন্য চট্টগ্রাম বন্দরে ভিড়েছে। ‘সেলসিয়াস নেলসন’ গতকাল ২১ মার্চ চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পৌঁছে। ২২ মার্চ জাহাজটি জেটিতে ভিড়ে ১০৫০ আমদানি কন্টেইনার নামানোর কথা ছিল। কিন্ত তার আগেই জাহাজটি আটক হয়। জাহাজটি পরিচালনা করে সিঙ্গাপুরভিত্তিক ফিডারটেক কম্পানি। বাংলাদেশে তাদের শিপিং এজেন্ট হচ্ছে ক্রাউন নেভিগেশন কম্পানি। প্রতিষ্ঠানটির ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর সাহেদ সারোয়ার বলেন, ব্যবসায়িক পাওনার সাথে জাহাজের কোন সম্পর্ক নেই কিন্তু মামলার কারণে জাহাজকেই হয়রানিতে পড়তে হয়। আর জাহাজে থাকা পণ্যের মালিকদের ভোগান্তিতে পড়তে হয়। তিনি বলেন, আটকাদেশের কারনে আমদানি পণ্য নামিয়ে আমার জাহাজটি রপ্তানি পণ্য বোঝাই না করেই বহির্নোঙরে চলে যায়। এখন জাহাজটি জেটিতে এসেছে আর বন্দর ছেড়ে কলম্বো পৌঁছলে নির্ধারিত মাদার ভ্যাসেলে কন্টেইনারগুলো তোলা যাবে না। এক সপ্তাহ দেরির কারণে জাহাজ ভাড়ার যে ক্ষতি হলো সেটি কে বহন করবে?

জানা গেছে, রাজধানীর উত্তরা মডেল টাউনের ট্রপিক্যাল শর্মি সেন্টারের প্রতিষ্ঠান রাজ্জাক জুট ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সাথে লজিস্টিক কোম্পানি বিএস কার্গোর ব্যবসায়িক লেনদেনের কারণে এই মামলা হয়। এ কারণে রাজ্জাক জুট পানা আদায়ের দাবিতে এডমিরালিটি কোর্টে মামলা করেন। মামলায় দুটি জাহাজ আটকের রায় দেয়া হয়। সেই নির্দেশে দুটি বিদেশি জাহাজ গত ১০দিন ধরে চট্টগ্রাম বন্দর ছেড়ে যেতে পারেনি।
ইন্টারপোর্ট মেরিটাইম লিমিটেডের পরিচালক তানজিল আহমেদ বলেন, দুটি জাহাজের বিপরিতে ২৮ কোটি টাকার ব্যাংক গ্যারান্টি দিযে আদালত ছাড়পত্র দেয়। এরপর জাহাজ দুটি মুক্তি পায়।

Leave a Reply

Your email address will not be published.