১৮ দিনে চট্টগ্রাম থেকে ইতালি পৌঁছলো কন্টেইনার জাহাজ ‘কেপ ফ্লোরেস’

Dhaka Post Desk

বিশেষ প্রতিনিধি

28 November, 2022

Views

মাত্র ১৮ দিনে চট্টগ্রাম বন্দর থেকে ইতালির রাভেনা বন্দরে পৌঁছল কন্টেইনার জাহাজ ‘কেপ ফ্লোরেস’। চট্টগ্রাম-ইতালি সরাসরি জাহাজ সার্ভিসের মাধ্যমে এই পণ্য ইতালি পৌঁছলো। সাধারন সময়ে চট্টগ্রাম থেকে ইতালি যেতে ট্রান্সশিপমেন্ট বন্দর সিঙ্গাপুর, কলম্বো এবং মালয়েশিয়ার বন্দর হয়েই যেতে হতো। এতে অন্তত ৪৫ দিন সময় লাগতো। এখন সরাসরি জাহাজ সার্ভিস চালুর পর মাত্র ১৮দিনে ইতালি পৌঁছছে জাহাজ।
এর মধ্যদিয়ে ইউরোপে পণ্য পরিবহনে ব্যয় ৫০ শতাংশ কমেছে। আর ইতালি-বাংলাদেশ সরাসরি বাণিজ্যের মাধ্যমে আমদানি-রপ্তানি; বিশেষ করে ইতালিসহ ইউরোপের অন্যান্য দেশে তৈরি পোশাক রপ্তানি বহুগুণে প্রসারিত করবে।

চট্টগ্রাম থেকে ছেড়ে যাওয়া কন্টেইনারবাহী জাহাজ ‘কেপ ফ্লোরেস’ বাংলাদেশি তৈরি পোশাক, চামড়াজাত পণ্য নিয়ে ১০ আগস্ট ইতালির রাভেনা বন্দরে পৌঁছে। গত ২৪ জুলাই চট্টগ্রাম বন্দর ছেড়ে যায়।

ইতালির রোমে অবস্থিত বাংলাদেশ দূতাবাস জানায়, চট্টগ্রাম বন্দর থেকে গত ২৪ জুলাই যাত্রা শুরু করে মাত্র ১৮ দিনেই ৫০৭টি কন্টেইনার বহনকারী ‘কেপ ফ্লোরেস’ জাহাজটি তৈরি পোশাক, চামড়াজাত পণ্য নিয়ে ইতালির রাভেন্না বন্দরে গত বুধবার নোঙর করে। জাহাজটি বন্দরে পৌঁছালে সেটিকে স্বাগত জানান রাষ্ট্রদূত মো. শামীম আহসান।

রাষ্ট্রদূত এটিকে আনন্দ আর গর্বের এক বিশেষ মুহূর্ত আখ্যা দিয়ে ক্যাপ্টেন লিওপোলদো জোভিতো মস্কার কাছ থেকে কন্টেইনারগুলো গ্রহণ করেন। সেখানে রাভেন্না বন্দরের প্রেসিডেন্ট জিয়ানানতোনিও মিনগোযযি ও রিফ লাইন ইতালির প্রেসিডেন্ট জর্জিও ভরিয়া উপস্থিত ছিলেন।

দূতাবাস জানায়, চলতি বছরের ফেব্রুয়ারি থেকে বাংলাদেশ-ইতালি রুটে চট্টগ্রাম ও রাভেনা বন্দরের মধ্যে ইতোমধ্যে কয়েকবার সরাসরি জাহাজ চলাচল করেছে। সরাসরি জাহাজ চলাচলের এ কার্যক্রমের মধ্য দিয়ে বাংলাদেশ-ইতালি বাণিজ্যিক সম্পর্কের ক্ষেত্রে এক নব দিগন্ত উন্মোচিত হলো। কারণ জাহাজ চলাচলের সময় আগের ৪৫ দিন থেকে কমে এখন ১৫-১৮ দিনে নেমেছে।

ইতালিয়ান পোশাক আমদানিকারক এবং মালামাল পরিবহনকারী সংস্থা রিফ লাইন ও এর অঙ্গ সংস্থা ক্যালিপসো কোম্পানিয়ার যৌথ উদ্যোগের ফলে নতুন এই নৌপথ আবিষ্কৃত হলো।

Leave a Reply

Your email address will not be published.