১৫ সেপ্টেম্বর থেকে অনলাইন ফি পরিশোধ করেই পণ্যবাহি গাড়ির বন্দরে প্রবেশ

বিশেষ প্রতিনিধি
চট্টগ্রাম বন্দরের সংরক্ষিত এলাকার ভিতর পণ্যবাহি গাড়ি প্রবেশে অনলাইনে ফি পরিশোধ করেই প্রবেশের নিয়ম চালু করছে কর্তৃপক্ষ। এতদিন পণ্যবাহি গাড়ির ফি পরিশোধে নগদ টাকা দিয়েই ভেতরে প্রবেশ করা যেতাে; আগামী ১৫ সেপ্টেম্বর থেকেই এই নিয়ম বাধ্যতামূলক করা হচ্ছে। এতে ডিজিটালাইজেশনে আরো একধাপ এগিয়ে যাচ্ছে দেশের প্রধান এই চট্টগ্রাম সমুদ্রবন্দর।
বন্দরের সবগুলো গেইট দিয়ে পণ্যবাহি গাড়ি প্রবেশে নগদ টাকা পরিশোধের নিয়ম চালু ছিল। গত জুলাই মাস থেকে বন্দরের বাইরে নর্থ কন্টেইনার ইয়ার্ডে (এনসিওয়াই) গেইট দিয়ে ‘গেট  কন্ট্রোল ম্যানেজম্যান্ট সিস্টেম’র আওতায় অনলাইনেই বন্দরে পরিবহণ প্রবেশ সংক্রান্ত আবেদন ও ফি পরিশোধ কার্যক্রম চলে আসছিল। পরীক্ষামূলক সেই কার্যক্রম সফল হওয়ার পর থেকেই গত ১১ জুলাই থেকে বন্দরের আটটি গেট দিয়ে অনলাইন আবেদন ও ফি পরিশোধের মাধ্যমে গাড়ি প্রবেশ করানো হচ্ছে। আর নতুন এই পদ্ধতি কার্যকরে জটিলতা এড়াতে সব গেইটের পাশেই সার্ভিস ডেস্ক চালু করা হয়েছে।
চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মোহাম্মদ ওমর ফারুক বলছেন, জুলাই থেকে আমরা বন্দরের সংরক্ষিত এলাকায় পণ্যবাহি গাড়ি প্রবেশে অনলাইনে ফি পরিশোধের নিয়ম চালু করেছি। একমাস ধরেই এভাবে কার্যক্রম চলবে। নতুন পদ্ধতিতে অভ্যস্ত করতে আমরা এই সুযােগ দিচ্ছি। একইসাথে গাড়ি প্রবেশে ফি পরিশোধে জটিলতা এড়াতে ৮টি গেইটের পাশেই সার্ভিস ডেস্ক থাকছে।
তিনি বলছেন, ১৫ সেপ্টেম্বর থেকে সব গাড়িকেই অনলাইনে ফি পরিশোধ করেই বন্দরের ভিতর প্রবেশ করতে হবে; এর ব্যতিক্রম করা চলবে না। এর মধ্যদিয়ে আমরা বন্দরের ডিজিটালাইজেশনে বড় ধরনের অগ্রগতি ঘটবে।
উল্লেখ্য, চট্টগ্রাম বন্দরে পণ্য আনা-নেয়া করতে দিনে ৮ থেকে ১০ হাজার গাড়ি প্রবেশ করে। এতদিন এসব গাড়ি প্রবেশ করতো নগদ টাকা পরিশোধ করেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *