হাইয়ান সিটি জাহাজ দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত; সাগরে আটকা ৭১৮ রপ্তানি পণ্যের কন্টেইনার

Dhaka Post Desk

বিশেষ প্রতিনিধি

30 June, 2022

Views

৬দিন ধরে বঙ্গোপসাগরের কুতুবদিয়া এলাকায় পড়ে আছে কন্টেইনারবাহি বিদেশি জাহাজ ‘হাইয়ান সিটি’। যেখানে বাংলাদেশি রপ্তানিকারকদের ৭১৮ একক রপ্তানি পণ্য বোঝাই করা ছিল; যেগুলো সিঙ্গাপুর বন্দর হয়ে ইউরোপ-আমেরিকায় বিদেশি ক্রেতার কাছে পৌঁছতো।
গত ১৪ এপ্রিল চট্টগ্রাম বন্দর থেকে রওনা দিয়ে ১৮ এপ্রিল সিঙ্গাপুর বন্দরে পৌঁছার কথা ছিল জাহাজটি। কিন্তু ১৪ এপ্রিল বিকালেই বহির্নোঙরের কুতুবদিয়ায় বাংলাদেশি পতাকাবাহি জাহাজ ‘ওরিয়ন এক্সপ্রেস’ এর সাথে ধাক্কা লাগে ‘হাইয়ান সিটি’ জাহাজের। এসময় কন্টেইনারবাহি জাহাজ থেকে একটি খালি কন্টেইনার সাগরে পড়ে যায়। একইসাথে জাহাজের সারিবদ্ধভাবে রাখা কন্টেইনারগুলো এলোমেলো হয়ে ভারসাম্য নষ্ট হয়ে যায়। ফলে ঝুঁকিপূর্ণ অবস্থায় হাইয়ান সিটি জাহাজটি আর সিঙ্গাপুরে যেতে পারেনি। এখন জাহাজটি সব রপ্তানি কন্টেইনার নিয়ে ২০ এপ্রিল পর্যন্ত সাগরে ভাসছে।
জানতে চাইলে চট্টগ্রাম বন্দর সচিব ওমর ফারুক বলেন, শিপিং এজেন্ট জাহাজটি মেরামতে কাজ করছে। একইসাথে একটি সার্ভে টীম জাহাজের ক্ষতি নিরুপনে কাজ করছে। কবে নাগাদ সচল হবে তা এখনই বলা সম্ভব নয়। আর কিভাবে সচল হবে তা সার্ভে রিপোর্ট প্রাপ্তির পরই জানা যাবে।

জানা গেছে, জাহাজটিতে মোট ১১ শ একক কন্টেইনার ছিল। যার মধ্যে ৭১৮ একক রপ্তানি পণ্যভর্তি আর বাকিটা খালি কন্টেইনার। জাহাজে কন্টেইনার বোঝাই করার একটি নিয়ম আছে। কন্টেইনারের ওজন দেখে জাহাজের বিভিন্ন স্তরে কন্টেইনারগুলো সাজানো হয়। দুই জাহাজের ধাক্কায় একটি কন্টেইনার ছিটকে পড়ে যায়ার পর থেকেই সব কন্টেইনারের সারিগুলো এলোমেলাে হয়ে যায়।
জানতে চাইলে জাহাজের শিপিং এজেন্ট সামুদেরা’র মোহাম্মদ রফিককে ফোন দিলে তিনি ব্যস্ততার অজুহাতে কথা বলতে চাননি। তবে বিদেশি শিপিং লাইনের এক শীর্ষ কর্মকর্তা বলেন, জাহাজটি মেরামত করা গেলে কন্টেইনারগুলো নিয়ে সিঙ্গাপুর যেতে পারবে না। তার জন্য প্রথমেই সী ওয়ারদিন্যাস সার্টিফিকেট দরকার হবে। এই সার্টিফিকেট জাহাজটি পাবে বলে মনে হয় না। কারণ কন্টেইনারগুলো এলোমেলাে হয়ে যাওয়ায় জাহাজের ভারসাম্য নষ্ট হয়েছে। ফলে ভারসাম্য ঠিক না করে সমুদ্র পুণরায় পাড়ি দেয়া ঝুঁকিপূর্ণ হবে।
তিনি বলেন, বহির্নোঙরে তো জাহাজে থাকা কন্টেইনারের পুণরায় সারিবদ্ধ করা সম্ভব নয়। সেই জাহাজকে পুণরায় বন্দর জেটিতে ভিড়িয়ে নতুন জাহাজে বোঝাই করতে হবে। অথবা সব কন্টেইনার নামিয়ে পুণরায় একই জাহাজেই বোঝাই করা যাবে। এই কাজ করতে সপ্তাহখানেক লাগবে। ততদিন পর্যন্ত কন্টেইনারগুলো জাহাজেই আটকে থাকবে।

Leave a Reply

Your email address will not be published.