হংকং বন্দরে বাংলাদেশি নাবিকের করোনায় মৃত্যু; আইসোলেশনে ২৬ নাবিকসহ ‘বাংলার জয়যাত্রা’ জাহাজ

0
92

বিশেষ প্রতিনিধি
হংকং বন্দরের বহির্নোঙরে দক্ষিন চীন সাগরে বাংলাদেশি পতাকাবাহি সরকারী জাহাজ ‘বাংলার জয়যাত্রা’কে আইসোলেশনে রাখা হয়েছে। সেখানে পণ্য খালাসের একপর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত এক নাবিকের মৃত্যু নিশ্চিত হওয়ার পর জাহাজটিকে ২১ জুন থেকে আইসোলেশনে রাখা হয়েছে। জাহাজটিতে মৃত নাবিক মোকাররকম হোসেনসহ ২৬ জন নাবিক আছেন।
বাংলাদেশ শিপিং করপোরেশনের মহাব্যবস্থাপক (প্রশাসন) মোহাম্মদ আশরাফুল আমিন বলছেন, হংকং বন্দরে বাংলাদেশের পতাকাবাহী একটি জাহাজকে কোয়ারেন্টিনে রাখা হয়েছে। গত ২১ জুন বন্দরের বর্হিনোঙ্গরে ‘এমভি বাংলার জয়যাত্রা’র সাধারণ নাবিক মোকাররম হোসেন (৫৫) ঘুমন্ত অবস্থায় মারা যান। তিনি বলেন, তার নমুনা সংগ্রহ করে পরীক্ষা করলে কোভিড পজেটিভ আসে। এরপর এমভি জয়যাত্রার অন্যান্য নাবিকদের আইসোলেশনে রাখা হয়। তাদের নমুনা এখনও পাওয়া যায়নি। তাদের মোট ২১ দিনের আইসোলেশনে থাকতে হবে।’
হংকংয়ে বাংলাদেশ দূতাবাস, বিএসসি এবং জাহাজটির স্থানীয় শিপিং এজেন্টের পক্ষ থেকে নিয়মিত এ বিষয়ে যোগাযোগ রাখা হচ্ছে এবং ওই নাবিকের মরদেহ দেশে ফিরিয়ে আনার জন্য চেষ্টা করা হচ্ছে বলে বাংলাদেশ শিপিং কর্পোরেশন জানাচ্ছে।
বাংলাদেশ শিপিং কর্পোরেশন বলছে, ২০১৮ সালের জুলাইয়ে বাংলাদেশ শিপিং কর্পােরশনের বহরে পণ্য পরিবহনে যুক্ত হয় ‘বাংলার জয়যাত্রা’ জাহাজটি। এরপর থেকে বিভিন্ন রুটে ভাড়ার ভিত্তিতে পণ্য পরিবহন করছিল জাহাজটি। সর্বশেষ ৮ জুন পণ্য নিয়ে জাহাজটি ভারতের বিশাখাপত্তনাম বন্দর থেকে হংকং বন্দরে পৌঁছে। জাহাজ থেকে পণ্য নামানোর একপর্যায়ে জাহাজের নাবিক মোকাররম হোসেন ঘুমন্ত অবস্থায় মৃত্যুবরন করেন। এরপর থেকে জাহাজটি আইসোলেশেনে রাখা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here