সুয়েজ খালের মাঝপথে আটকে গেছে ‘এভারগ্রিন জাহাজ’; জাহাজ চলাচল বন্ধ

Dhaka Post Desk

বিশেষ প্রতিনিধি

18 October, 2021 0 Views

0

বিশেষ প্রতিনিধি

মিশরের সুয়েজ খালে বিশাল একটি পণ্যবাহি জাহাজ আড়াআড়ি আটকা পড়ায় জাহাজ চলাচল বন্ধ হয়ে গেছে। দুই লাখ ২০ হাজার টন ধারণক্ষমতা সম্পন্ন ‘এভারগ্রিন’ জাহাজটি উত্তরদিকে ভূমধ্যসাগরের দিকে এগিয়ে যাওয়ার সময় নিয়ন্ত্রণ হারিয়ে ঘুরে গিয়ে খালটিতে আড়াআড়িভাবে আটকে যায়। মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৭টা ৪০ মিনিটের দিকে দুর্ঘটনার পর থেকেই মুলত বিশ্ব বাণিজ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এই জলপথটি বন্ধ হয়ে গেছে। এখন এই রুটে জাহাজজট তৈরী হয়েছে।

৪০০ মিটার লম্বা ও ৫৯ মিটার প্রশস্ত বিশাল জাহাজটিকে সরিয়ে নিতে সহায়তা করার জন্য অনেকগুলো টাগ বোট কাজে লাগানো হয়েছে। কিন্তু এটিকে সরাতে কয়েকদিন লেগে যেতে পারে ধারনা করা হচ্ছে

জানা গেছে, পানামায় রেজিস্ট্রিকৃত এভার গ্রীন জাহাজটি চীন থেকে পণ্যভর্তি কন্টেইনার নিয়ে নেদারল্যান্ডের বন্দর শহর রোটারডামে যাচ্ছিল। প্রযুক্তিগত সমস্যায় পড়ে জাহাজটি দুর্ঘটনায় পড়েছে বলে গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে। ২০১৮ সালে নির্মিত এই জাহাজটি তাইওয়ানের পরিবহন কোম্পানি এভারগ্রিন মেরিন পরিচালনা করে। এটি আড়াআড়িভাবে অগভীর জলে আটকা পড়ায় অন্যান্য জাহাজের পথও বন্ধ হয়ে গেছে। এতে উভয়মুখি বেশ কয়েকটি কন্টেইনারবাহী জাহাজও আটকা পড়ে আছে।

মিশরের উদ্ধারকারী জাহাজগুলো এই মুহুর্তে পূর্ণ জোয়ারের সময় জাহাজটিকে আড়াআড়ি অবস্থান থেকে সোজা করার কাজ করছে। সেটি সম্ভব না হলে জাহাজ থেকে বিপুল পণ্য নামিয়ে সরানোর কাজ শুরু করতে হবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এতে কয়েকদিন লেগে যেতে পারে।

সুয়েজ খাল লোহিত সাগরের সঙ্গে ভূমধ্যসাগরকে যুক্ত করেছে। এই খালটির কারণেই এশিয়া ও ইউরোপের মধ্যে সংক্ষিপ্ততম জলপথ উন্মুক্ত হয়েছে। এটি এশিয়া ও আফ্রিকাকে যুক্তকারী সরু ভূখণ্ড সুয়েজের ভেতর দিয়ে গিয়েছে। ১৯৩ কিলোমিটার দীর্ঘ এই জলপথটিতে তিনটি প্রাকৃতিক হ্রদ আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *