সাড়ে ১৪শ রপ্তানি কন্টেইনার নিয়ে বন্দর ছাড়লো ৩ জাহাজ

Dhaka Post Desk

বিশেষ প্রতিনিধি

20 January, 2022 14 Views

14

পণ্য পরিবহন ধর্মঘটের ৪দিনে সাড়ে ১৪শ একক রপ্তানি কন্টেইনার জাহাজে তোলা যায়নি। কন্টেইনার ডিপাে থেকে রপ্তানি পণ্য বোঝাই এসব কন্টেইনার বন্দরে পৌঁছাতে না পারায় জাহাজগুলো বন্দর ছাড়তে বাধ্য হয়েছে। এখন এসব কন্টেইনার বেসরকারী কন্টেইনার ডিপােতে আটকা পড়েছে।

রপ্তানি পণ্য ফেলে চলে যাওয়া জাহাজগুলো হচ্ছে, ‌‌’এক্সপ্রেস লটসি’ ‌’এসপিএম ব্যাংকক’ এবং ‘এস সিসিলিয়া’ জাহাজ। তিনটি জাহাজই নির্ধারিত সময়ের দুদিন বাড়তি সময় চট্টগ্রাম বন্দর জেটিতে অপেক্ষায় ছিল; যদি রপ্তানি কন্টেইনার জেটিতে পৌঁছে।
জানতে চাইলে ‘এস সিসিলিয়া’ জাহাজের শিপিং এজেন্ট ক্রাউন নেভিগেশন কম্পানির নির্বাহী পরিচালক সাহেদ সারোয়ার বলেন, আমার জাহাজটি ৪ নভেম্বর বন্দর জেটিতে ভিড়ে ৪৮ ঘন্টা পর ১৩শ ১৩ একক কন্টেইনার নিয়ে বন্দর ছেড়ে শ্রীলংকার কলম্বো বন্দরে পৌঁছার কথা ছিল।

ধর্মঘট স্বাভাবিক হবে এমন আশায় দুদিন বাড়তি জেটিতে বসেছিল কিন্তু ৯০২ একক কন্টেইনার নিয়েই বন্দর ছেড়ে গেছে। এই জাহাজের নির্ধারিত ৪১১ একক কন্টেইনার বেসরকারী কন্টেইনার ডিপাে থেকে বন্দর জেটিতে পৌঁছেনি।

তিনি বলছেন, দুদিনে দেরিতে বন্দর ছাড়তে বাধ্য হওয়ায় এই জাহাজটি দুদিন দেরিতে কলম্বো পৌঁছবে। ফলে নির্ধারিত মাদার ভ্যাসেল বা বড় জাহাজে করে কলম্বো বন্দর থেকে ইউরোপ-আমেরিকায় পাঠানো সম্ভব হবে না। এক সপ্তাহ পিছিয়ে যাবে।

জানা গেছে, ডিজেলের দাম বাড়ার পর থেকেই সারাদেশে পণ্য পরিবহন ধর্মঘট শুরু হয়। এরফলে দেশের বিভিন্নস্থানে থাকা কারখানা থেকে রপ্তানি পণ্য বেসরকারী কন্টেইনার ডিপাতে আনা যায় নি। আর কন্টেইনার ডিপাে থেকে বন্দর জেটিতে নিয়ে জাহাজীকরণ করা সম্ভব হয়নি। এরফলেই জাহাজগুলো রপ্তানি কন্টেইনার না নিয়েই বন্দর জেটি ছেড়ে যাচ্ছে।

চট্টগ্রাম বন্দরের টার্মিনাল অপারেটর সাইফ পাওয়ারটেকের এক কর্মকর্তা বলছেন, মঙ্গলবার সকালে ৫টি কন্টেইনার জাহাজ বন্দর ছাড়ার কথা আছে। ধর্মঘট অব্যাহত থাকলে এসব জাহাজের জন্য বুকিং করা ২২৪৫ একক রপ্তানি কন্টেইনার জাহাজে তোলা সম্ভব হবে না। ফলে এসব কন্টেইনার না নিয়ে বা শাটআউট হয়েই বন্দর ছাড়বে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *