রেলপথে কন্টেইনার পরিবহনে বড় ধরনের জটিলতা

Dhaka Post Desk

বিশেষ প্রতিনিধি

5 December, 2021 16 Views

16

আমদানি-রপ্তানি দুই ধরনের পণ্যভর্তি কন্টেইনার রেলপথে পরিবহনে বড় ধরনের জটিলতার সৃষ্টি হয়েছে।এরফলে চট্টগ্রাম বন্দর এবং ঢাকা কমলাপুর আইসিডিতে পণ্যের জট লেগেছে। এই জটিলতার জন্য রেলওয়ে ও চট্টগ্রাম বন্দর পরস্পরকে দুষছে। ফলে এর দ্রুত সমাধান মিলছে না। জানতে চাইলে  চট্টগ্রাম বন্দর সচিব ওমর ফারুক বলছেন, চাহিদা থাকা সত্বেও প্রয়োজনীয় ওয়াগান না পাওয়ায় আইসিডিতে সৃষ্টি হচ্ছে কন্টেইনারের জট। এতে আমদানি-রপ্তানি পণ্য পরিবহনে বড় ধরেনর জটিলতা তৈরী হচ্ছে। এ অবস্থায় প্রতিদিন অন্তত দু’শ করে কন্টেইনার পরিবহনের জন্য রেলওয়েকে চিঠি দিয়েছি।

জানা গেছে, চট্টগ্রাম বন্দর দিয়ে পণ্য আমদানির সময় কন্টেইনারের গন্তব্য উল্লেখ করেই আমদানিকারকদের ঋণপত্র খুলতে হয়। এক্ষেত্রে সড়ক পথের কন্টেইনারের গন্তব্য নিয়ে তেমন সমস্যা না হলেও জটিলতা সৃষ্টি হচ্ছে রেলপথে ঢাকা কমলাপুর আইসিডিতে কন্টেইনার পাঠানো নিয়ে। চট্টগ্রাম বন্দরের আইসিডি ইয়ার্ডে ৮৭৬ একক কন্টেইনার ধারণ ক্ষমতা রয়েছে। এর বিপরিতে কন্টেইনার রয়েছে প্রায় ৫শ একক। এই সপ্তাহে জাহাজ থেকে নামবে আরো ৫শ এককের বেশি কন্টেইনার।  এছাড়া বন্দরে অবস্থানরত জাহাজগুলোতে আইসিডিগামী আরো অন্তত ৫শ কন্টেইনার রয়ে গেছে। রেলপথে কন্টেইনার পরিবহনে পর্যাপ্ত ওয়াগন না পাওয়ায় সংকট সৃষ্টি হচ্ছে। প্রতিটি ট্রেনে ৬০ একক করে কন্টেইনার পরিবহন করা যায়। সে হিসাবে দিনে ১০০ থেকে ১২০টি কন্টেইনার পরিবহন করছে রেলওয়ে কর্তৃপক্ষ; যা প্রয়োজনের তুলনায় পর্যাপ্ত নয়।

নিয়ম অনুযায়ী প্রতিদিন ছয় জোড়া কন্টেইনারবাহী ট্রেন পরিচালনার সক্ষমতা রয়েছে রেলওয়ে পূর্বাঞ্চলের। কিন্তু প্রয়োজনীয় কন্টেইনার না পাওয়ায় বর্তমানে মাত্র দু’জোড়া ট্রেন চলছে উল্লেখ করে  রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন বলেন, বন্দরের প্রয়োজনীয় যন্ত্রপাতি সংকটকের কারণেই আমরা সক্ষমতা অনুযায়ী পণ্যবাহি রেল চালাতে পারছি না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *