রপ্তানি পণ্য ইতালি নিতে চট্টগ্রাম আসছে নতুন জাহাজ ‘এএসটি মাল্টা’

Dhaka Post Desk

বিশেষ প্রতিনিধি

28 November, 2022

Views

ইতালিতে পণ্য নিতে আরো একটি কন্টেইনার জাহাজ আসছে চট্টগ্রাম বন্দরে। ‘এএসটি মাল্টা’ জাহাজটি চীন থেকে রওনা দিয়েছে ইতোমধ্যে; চট্টগ্রাম বন্দরে পৌঁছবে আগামী ২৮ ফেব্রুয়ারি। বাংলাদেশি ব্যবসায়ীদের ১২৮ একক রপ্তানি পণ্য নিয়ে জাহাজটি ২ মার্চ চট্টগ্রাম থেকে ইতালির রেভেনা বন্দরের উদ্দেশ্যে রওনা দিবে।

উল্লেখ্য, চট্টগ্রাম-ইতালি রুটে দুটি কন্টেইনার জাহাজের অনুমোদন দিয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। ‘সুঙ্গা চিতা’ এবং ‘কেপ ফ্লোরেস’ জাহাজ দুটি ইতোমধ্যে এই রুটে চলাচল শুরু করেছে। এরমধ্যে সুঙ্গা চিতা জাহাজটি গত ৭ ফেব্রুয়ারি চট্টগ্রাম থেকে ৯৫০ একক রপ্তানি পণ্য নিয়ে রওনা দেয়; সেটি ইতালির পথে আছে। এর বাইরে নতুন একটি জাহাজ আসছে রপ্তানি পণ্য নিতে।

জানতে চাইলে জাহাজ পরিচালনাকারী ফ্রেইট ফরোয়ার্ডার প্রতিষ্ঠান ‘রিফ লাইন’ এর পরিচালক আবুল কালাম আজাদ বলেন, ‘এএসটি মাল্টা’ জাহাজটি যাচ্ছিল চীন থেকে ইতালি। সেই রুটেই জাহাজটি চলাচল করছিল। কিন্তু ৭ ফেব্রুয়ারি চট্টগ্রাম ছাড়ার সময় বেশ কিছু রপ্তানি কন্টেইনার নিতে পারেনি ‘সুঙ্গা চিতা’ জাহাজটি। এছাড়া বেশ কিছু রপ্তানি কন্টেইনার ইতোমধ্যে চট্টগ্রামে জমেছে; যেগুলো ১০ মার্চে আসা জাহাজে তোলার কথা ছিল।

তিনি বলেন, সবমিলিয়ে ১২৮ একক রপ্তানি কন্টেইনার চট্টগ্রাম থেকে নিয়ে যাবে ‘এএসটি মাল্টা’ জাহাজ। বুকিং থাকা এতগুলো রপ্তানি কন্টেইনার আমরা চট্টগ্রামে ফেলে রাখতে চাই না। এই কারণে নতুন জাহাজ আনা হচ্ছে।

জানা গেছে, ‘সুঙ্গা চিতা’ জাহাজ দিয়েই চট্টগ্রাম-ইতালি রুটে সরাসরি জাহাজ সার্ভিস চালু হয়। এতদিনএকটি রপ্তানি কন্টেইনার চট্টগ্রাম থেকে ইউরোপ যেতে মাঝপথে ট্রান্সশিপমেন্ট বন্দর-সিঙ্গাপুর, কলম্বো, মালয়েশিয়ার বন্দরগুলোতে থেমে; পরে আরেকটি জাহাজে তুলে ইউরোপ যেতে হয়। এরফলে প্রচুর সময়ক্ষেপন হচ্ছিল; আর্থিক ক্ষতি, একইসাথে ভোগান্তি হচ্ছিল দেশিয় রপ্তানিকারকদের। এই সমস্যা উত্তরণে সরাসরি জাহাজ সার্ভিস চালু করে রিফ লাইন।

এর বাইরে আরো তিনটি দেশ পর্তুগাল, ডেনমার্ক, স্লোভেনিয়া চট্টগ্রাম-ইউরোপে সরাসরি সার্ভিস চালু করতে আগ্রহ দেখিয়েছে।

গার্মেন্ট মালিকদের সংগঠন বিজিএমইএ সাবেক প্রথম সহ-সভাপতি এম এ সালাম বলছেন, ইউরোপে পণ্য পরিবহনে এভাবে ভাড়া সাশ্রয় হলে বিদেশি ক্রেতারা বাংলাদেশ থেকে পণ্য কিনতে বেশি আগ্রহী হবেন। আমরা ভিয়েতনামের চেয়ে প্রতিযোগিতায় এগিয়ে থাকব।

Leave a Reply

Your email address will not be published.