যুদ্ধ শুরুর পর রাশিয়ান খাদ্য জাহাজ চট্টগ্রাম বন্দরে

Dhaka Post Desk

বিশেষ প্রতিনিধি

1 February, 2023

Views

 


ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরুর পর গম নিয়ে প্রথম জাহাজ ভিড়লো চট্টগ্রাম বন্দরে। ‘সী লাক-২’ জাহাজটি রাশিয়ার নভরোসিস্ক বন্দর থেকে রওনা দিয়ে গত ১৩ অক্টোবর বন্দরের বহির্নোঙরে পৌঁছে। সেখানে গমের নমুনা পরীক্ষায় নিশ্চিত হয়ার পর জাহাজটি সরকারের খাদ্য বিভাগের নিজস্ব সাইলো জেটিতে গম নামানোর কাজ শুরু করে। গম নামানো শেষে জাহাজটি চট্টগ্রাম বন্দর থেকে মোংলা বন্দরে যাচ্ছে।

উল্লেখ্য, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ ২০২২ সালের ফেব্রুয়ারিতে শুরুর পর দুই দেশ থেকেই পণ্য আমদানি বন্ধ হয়ে যায়। যুদ্ধে বিধ্বস্ত হওয়ার কারণে পণ্য রপ্তানি বন্ধ হয়ে যায় ইউক্রেন থেকে। আর নিষেধাজ্ঞার কারণে রাশিয়া থেকে পণ্য আমদানি বন্ধ হয়। সম্প্রতি বিশ্বব্যাপি খাদ্য সংকট সামাল দিতে তুরস্কের উদ্যোগে জাতিসংঘের মধ্যস্থতায় ইউক্রেন-রাশিয়াা দুই দেশ থেকেই খাদ্যপণ্য রপ্তানির সমঝোতা হয়। এরপর আগস্ট থেকে জাহাজে খাদ্য রপ্তানি শুরু হয়। ইতোমধ্যে রাশিয়া থেকে আসলো সী লাক-২ জাহাজ। আর অক্টোবরের শেষে ইউক্রেন থেকে পৌঁছছে ম্যাগনাম ফরচুন জাহাজ।

‘জি টু জি‘ চুক্তির ভিত্তিতে এসব গম খাদ্য অধিদপ্তরের মাধ্যমে আমদানি করছে সরকার। পাঁচ লাখ টন গম আমদানির অংশ হিসেবে প্রথম চালানে রাশিয়ার নভেরোসিসক বন্দর থেকে ৫২ হাজার ৫০০ টন গম নিয়ে ‘এমভি সিলাক-২’ নামের জাহাজটি কয়েকদিন আগে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে পৌঁছায়।

খাদ্য অধিদপ্তর চট্টগ্রামের চলাচল ও সংরক্ষণ নিয়ন্ত্রক আবদুল কাদের বলেন, “জাহাজটি কুতুবদিয়া চ্যানেলে অবস্থান করছে। কাস্টমস হাউজের ফরমালিটিজ ও অন্যান্য প্রক্রিয়া শেষ করার পর বৃহস্পতিবার থেকে লাইটারেজ জাহাজে করে গম খালাস শুরু হয়েছে। সরকারিভাবে এসব গম আমদানি করা হয়েছে। পাঁচ লাখ টন আমদানির অংশ হিসেবে গমের অন্যান্য চালান আসার প্রক্রিয়ায় রয়েছে।

Leave a Reply

Your email address will not be published.