মেঘালয় থেকে চা পাতার চালান কলকাতা নিবে ‘ট্রান্সসামুদেরা’ জাহাজ

Dhaka Post Desk

বিশেষ প্রতিনিধি

28 November, 2022

Views

ভারতের মেঘালয় থেকে আসা ট্রানজিট পণ্যের চালানটি বাংলাদেশি ‘ট্রান্সসামুদেরা’ জাহাজেই কলকাতা শ্যামাপ্রাসাদ মূখার্জি বন্দরে পৌঁছবে। গত ২০ সেপ্টেম্বর চা পাতা বোঝাই ট্রানজিট চালানটি সড়কপথে চট্টগ্রাম বন্দরে পৌঁছেছে। অপেক্ষায় আছে ট্রান্সসামুদেরা জাহাজের।

ট্রান্সসামুদেরা জাহাজটি চট্টগ্রাম বন্দর থেকে পণ্য বোঝাই করে গত ১৯ সেপ্টেম্বর কলকাতা বন্দরে পৌঁছেছে। ২৭ সেপ্টেম্বর পণ্য নিয়ে পুণরায় জাহাজটি চট্টগ্রাম বন্দরের উদ্দেশ্যে যাত্রা শুরু করবে। আর চট্টগ্রাম পৌঁছবে ৩০ সেপ্টেম্বর। এরপরদিনই চট্টগ্রাম বন্দর থেকে ট্রানজিট পণ্য নিয়ে রনা দিবে কলকাতার উদ্দেশ্যে। এরমধ্য দিয়েই ট্রানজিট পণ্যের পরীক্ষামূলক আসা-যাওয়ার চালান শেষ হবে।
এখনো পশ্চিমবঙ্গের কলকাতা থেকে কোনো পণ্য উত্তর-পূর্বাঞ্চলীয় সাত রাজ্যে (সেভেন সিস্টার) পাঠাতে গেলে সড়কপথে দীর্ঘ এবং জটিল পথ পাড়ি দিতে হয়। এতে কলকাতা থেকে আসাম বা ত্রিপুরা থেকে কলকাতায় পণ্য পরিবহন করতে গেলে প্রচুর সময় ও অর্থ ব্যয় হচ্ছিল। এই সমস্যা থেকে উত্তরণ ঘটিয়ে দ্রুত-নির্বিঘ্নে পণ্য পরিবহন নিশ্চিত করতেই বাংলাদেশের সমুদ্রবন্দর ব্যবহার করে ট্রানজিট পণ্য পরিবহনে উদ্যোগ নেওয়া হয়।

এরই মধ্যে চট্টগ্রাম বন্দর দিয়ে দুটি ও মোংলা বন্দর দিয়ে দুটি ট্রানজিট চালানের পরীক্ষামূলক চলাচল শেষ হচ্ছে। এখন ট্রানজিটের রুট, ব্যয়, ত্রুটি দূর করে বাংলাদেশ-ভারত দুই দেশ বসে আনুষ্ঠানিকভাবে পণ্য পরিবহন শুরুর সিদ্ধান্ত নেবে।

জানতে চাইলে ট্রানজিট পণ্য পরিবহনে যুক্ত বাংলাদেশি শিপিং এজেন্ট ম্যাংগো লাইনের এমডি ইয়াকুব সুজন ভূঁইয়া বলেন, ‘একটি কনটেইনারে আট টনের মতো চা-পাতা রয়েছে। যেগুলো মেঘালয়ের ডাউকি থেকে লরিতে করে সিলেটের তামাবিল স্থলবন্দরে মাসুল পরিশোধ শেষে বাংলাদেশে প্রবেশ করেছে এবং কাস্টমসের নিরাপত্তা পাহারায় সড়কপথে চট্টগ্রাম বন্দরে পৌঁছেছে। এখন জাহাজের অপেক্ষায় চট্টগ্রাম বন্দরে আছে। মেঘালয় থেকে এই ধরনের চালান চট্টগ্রাম বন্দর হয়ে কলকাতা যাওয়ার ঘটনা এটিই প্রথম।

Leave a Reply

Your email address will not be published.