মাশুল বাড়ানোর উদ্যোগ চট্টগ্রাম বন্দরের, বিরোধিতা ব্যবহারকারীদের

Dhaka Post Desk

বিশেষ প্রতিনিধি

20 January, 2022 17 Views

17

চট্টগ্রাম বন্দর ব্যবহারে মাশুল বাড়ানোর উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। দুই বছর আগে এই ধরনের একটি উদ্যোগ নেয়া হলেও শেষ পর্যন্ত সেটি আলোর মুখ দেখেনি। এখন নতুন করে সেই উদ্যোগ বাস্তবায়ন করতে ইতোমধ্যে ব্যবহারকারীদের কাছে চিঠি পাঠিয়ে পরামর্শ চেয়েছে বন্দর কর্তৃপক্ষ।

তবে বন্দর ব্যবহারকারীরা এর চরম বিরোধিতা করে বলেছে, এখনই যদি সেবার মাশুল বাড়ানো হয় তাহলে দেশের প্রত্যেক নাগরিকের ওপর এর নেতিবাচক প্রভাব পড়বে। আর আমদানিতে খরচ বাড়বে, রপ্তানি প্রতিযোগিতা হারাবে।

চট্টগ্রাম বন্দর সচিব ওমর ফারুক বলছেন, এখন যে মাশুল নিচ্ছি সেটি ১৯৮৬ সালে ধার্য করা হয়েছিল। এখন চট্টগ্রাম বন্দর অনেক আধুনিক হয়েছে, পন্য উঠানামায় আধুনিক সব যন্ত্রপাতি যোগ হয়েছে। বন্দরের সক্ষমতা যেমন বেড়েছে, তেমনি সেবার মান বেড়েছে। ফলে একটি আর্ন্তজাতিক কনসালটেন্সি ফার্ম দিয়ে এই মাশুল বাড়ানোর উদ্যোগ নিয়েছি।

জানা গেছে, ২০১৯ সালে মাশুল বাড়াতে নৌ মন্ত্রনালয় সিদ্ধান্ত দিয়েছিল চট্টগ্রাম বন্দরকে। এরপর করোনা মহামারির কারেণ সেটি থমকে যায়। এখন বন্দর ব্যবহারকারীদের চিঠি দিয়ে পরামর্শ চাওয়ার পর বিষয়টি আবার আলোচনায় এসেছে।

চিঠি পাওয়ার কথা স্বীকার করে বাংলাদেশ শিপিং এজেন্ট এসোসিয়েশন সভাপতি সৈয়দ মোহাম্মদ আরিফ বলছেন, চট্টগ্রাম বন্দর হচ্ছে সরকারি প্রতিষ্ঠান, যার কাজ সেবা দেয়া। ফলে তারা যদি যুগের সাথে তাল মিলিয়ে মাশুল বাড়াতে চায় তাহলে আমদানি-রপ্তানি নয়, সরাসরি ভোক্তারাই ক্ষতিগ্রস্ত হবেন। এই উদ্যোগ দেশের স্বার্থেই বন্ধ করা উচিত।

জানা গেছে, বন্দর ব্যবহারে ১৫টি সেবার বিপরীতে অন্তত ৬০টি উপখাতে মাশুল ৩৩ থেকে ৪৮৮ শতাংশ পর্যন্ত বাড়ানোর প্রস্তাব করে বন্দর কর্তৃপক্ষ। এ ছাড়া নতুনভাবে আরও ৫টি আইটেমের ওপর ফি আরোপেরও প্রস্তাব দেওয়া হয়। যেসব খাতে মাশুল বাড়ানোর প্রস্তাব করা হয় সেগুলো হচ্ছে : পোর্ট ডিউজ, পাইলটেজ ফি, বার্থিং-আনবার্থিং ফি, বার্থে অবস্থান, মুরিংয়ে অবস্থান, পানি সরবরাহ চার্জ, রিভার ডিউজ (প্রথাগত) ও ল্যান্ডিং অথবা শিপিং চার্জ (প্রথাগত), বন্দরের স্থান ব্যবহার ভাড়া (স্পেস রেন্ট), কনটেইনার বোঝাই ও খালাসকরণ, রিফার কনটেইনার সেবা, রিভার ডিউজ (কনটেনারাইজড), লিফট অন/লিফট অফ চার্জ (চট্টগ্রাম বন্দর), লিফট অন/লিফট অফ চার্জ (ঢাকা আইসিডি) এবং ঢাকার আইসিডিতে কনটেইনারের স্টোরেজ ভাড়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *