মার্ক্স লাইনকে ছাড়িয়ে শীর্ষ স্থানে যাবে এম.এস.সি

0
258

বিশেষ প্রতিনিধি,

সুদীর্ঘ প্রায় ২৫ বছর শীর্ষ স্থানে অবস্থানকারী কন্টেনার লাইনার মার্ক্স শীঘ্রই জোটের অংশীদার এম.এস.সি এর কাছে তার শীর্ষ স্থানটি হারাতে পারে।

সাম্প্রতিক সময়গুলোতে এম.এস.সি সেকেন্ড হ্যান্ড জাহাজের বাজারে খুবই সক্রিয় আছে এবং ২৩০০০ টি ই ইউ ক্লাসের বেশকিছু জাহাজ সংগ্রহের পরিকল্পনা করছে।

রোববার কোপেনহেগেন ভিত্তিক সংস্থা, সী ইন্টেলিজেন্সের বিশেষজ্ঞরা এক প্রতিবেদনে বলেছেন, এম.এস.সি শীঘ্রই বিশ্বের বৃহত্তম ক্যারিয়ার হিসেবে মার্ক্স লাইনকে ছাড়িয়ে যাবে।

বর্তমানে মার্ক্স, এম.এস.সি এর তুলনায় ৬ ভাগ বড় এবং সী ইন্টেলিজেন্সের মতে মার্ক্স লাইনারের নতুন জাহাজের অর্ডারগুলো ধীরে ধীরে কমে চার ভাগে নেমে আসতে পারে। অন্যদিকে আলফা লাইনারের তথ্য দেখা যায় যে, বিশ্ববাজারের শেয়ারের দিক থেকে এই দুই কোম্পানির মধ্যে মাত্র ০.৯% পার্থক্য রয়েছে।

এক কথায়, এর অর্থ এই যে এম.এস.সি যদি জাহাজের সংখ্যা বাড়াতে থাকে এবং ইউরোপ-এশিয়া বাণিজ্যের জন্য কেবলমাত্র একটি নতুন বড় জাহাজের অর্ডার দেয় এবং মাক্স লাইনের আরো বড় ধরনের অর্ডার না দেওয়ার বর্তমান কৌশল অব্যাহত রাখে তবে আমরা দেখতে পাব অচিরে এম.এস.সি, মার্ক্স লাইনকে ছাড়িয়ে যাবে।

মার্ক্স লাইনার এর শীর্ষ কর্মকর্তারা বলছেন যে, তাঁরা এই বছর নতুন কোনো জাহাজ তৈরির অর্ডার দেবেন না। সী ইন্টেলিজেন্স জানিয়েছেন, মার্ক্স কর্তৃপক্ষ আকারের চেয়ে লাভ দিকে দৃষ্টি দেয়ার কৌশল অবলম্বন করছে।
বিশেষজ্ঞরা মনে করছেন, ২৫ বছর ধরে প্রথম স্থানে অবস্থানকারী মাক্স লাইনের শীর্ষ অবস্থান টি হারানোর ফলে কোপেনহেগেনে কিছুটা আবেগময় প্রভাব  ফেলতে পারে।

২০০৪ সালে এমএসসি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম কেরিয়ার হয়ে ওঠে এবং এরপর থেকে এম.এস.সি এবং মার্ক্স বিশ্ব তালিকায় শীর্ষে অবস্থান করছিল।

বিগত সপ্তাহগুলোতে তাদের চার্টারে থাকা বেশিরভাগ জাহাজ নিজস্ব বহরে যুক্ত করাতে এমএসসি অত্যন্ত সক্রিয় ছিল। তাদের সমস্ত চুক্তিগুলো সম্পন্ন হলে এম.এস.সি এর জাহাজের সংখ্যা হবে ২০৪ টি।

মার্ক্স লাইনারের  সাবেক প্রধান পরিচালন কর্মকর্তা, সরেন টফ্ট, এই মাসে এম.এস.সি তে প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে যোগদান করবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here