বিএম ডিপো থেকে অক্ষত পণ্যভর্তি অক্ষত কন্টেইনার সরানো শুরু

Dhaka Post Desk

বিশেষ প্রতিনিধি

8 August, 2022

Views

বিএম কন্টেইনার ডিপোতে আটকে পড়া অক্ষত পণ্যভর্তি কন্টেইনার ছাড় করছেন আমদানি-রপ্তানিকারকরা। ডিপোতে ১২শ একক পণ্যভর্তি কন্টেইনার আছে; যেগুলো ডিপোর কার্যক্রম বন্ধ থাকায় গত ৪ জুন থেকে আটকা পড়ে। এখন আমদানি-রপ্তানিকারকরা নিজেদের উদ্যোগেই কাস্টমসের অনুমতি নিয়ে সেগুলো ছাড় করে নিচ্ছেন।
জানতে চাইলে বিএম কন্টেইনার ডিপোতে কর্মরত কাস্টমসের সহকারী কমিশনার উত্তম চাকমা বলেন, ডিপো চালুর অনুমতি দেয়নি কাস্টমস। তবে ডিপোতে আটকে থাকা পণ্যভর্তি কন্টেইনার ছাড়িয়ে নেয়ার জন্য আবেদনের প্রেক্ষিতে ছাড়ের অনুমতি দিচ্ছে। নতুন করে কোন কন্টেইনার কিন্তু ডিপোতে নেয়ার সুযোগ নেই।

এদিকে সবার মধ্যে এই প্রশ্ন দেখা দিয়েছে, অক্ষত কন্টেইনার সারিয়ে নেয়ার মধ্য দিয়ে বিএম ডিপোর কার্যক্রম পুণরায় চালুর কৌশল কি না। জানতে চাইলে বিএম কন্টেইনার ডিপোর নির্বাহী পরিচালক ক্যাপ্টেন (অব.) মাঈনুল আহসান খান বলেন, আমরা ডিপো চালুর অনুমতির আবেদন করিনি। এখন ডিপোতে আটকে থাকা কন্টেইনার মালিকরাই কাস্টমসের তাদের পণ্যছাড়ের আবেদন করেছেন। এই ধরনের ৫০টি আবেদন জমা পড়েছে কাস্টমসে। কাস্টমস যাচাই করে সেগুলো অনুমোদন দিচ্ছেন।
তিনি বলেন, আমরা ডিপো চালু করছি না। তবে দুর্ঘটনা থেকে শিক্ষা নিয়ে পুরো বিএম ডিপো কার্যক্রমকে সাজানোর মাস্টারপ্ল্যান করছি। সরকারের বিভিন্ন দপ্তরে সেই আবেদন জমা দিয়েছি। অনুমতি পেলে কাজ শুরু করবো।

বিএম কন্টেইনার ডিপোতে আবেদনের প্রেক্ষিতে ১০টি রপ্তানি চালান শাটআউট করা হয়েছে। অর্থ্যাৎ এই পণ্য ডিপো থেকে ছাড় নিয়ে অন্য ডিপোতে নিয়ে জাহাজীকরন করা হবে। এর বাইরে দুটি রপ্তানি চালান ছাড় নিয়ে কারখানায় নিয়েছে গার্মেন্ট মালিক। তিনটি আমদানি চালান ছাড় করা হয়েছে। ২টি বিল অব এন্ট্রি সংশোধন করা হয়েছে। অর্থ্যাৎ ৩ জুলাই পর্যন্ত ২৪টি চালান ছাড় করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.