বিএম ডিপোতে কত কন্টেইনার ছিল?

Dhaka Post Desk

বিশেষ প্রতিনিধি

8 August, 2022

Views

বিএম কন্টেইনার ডিপোতে দুর্ঘটনা ঘটেছে শনিবার রাতে। দুর্ঘটনার পর থেকে ডিপোতে কত কন্টেইনার ছিল তার সঠিক তথ্য মিলেনি। এমনকি কন্টেইনার ডিপো মালিকদের সংগঠন বিকডা পর্যন্ত বলেছিল ডিপোতে ৫ হাজার একক কন্টেইনার রয়েছে। এত বেশি কন্টেইনার থাকার তথ্য দেয়ায় বিভ্রান্তি ছড়িয়েছে। স্বাভাবিকভাবে বেশি কন্টেইনার মানে বেশি ক্ষতি, বেশি ঝুঁকি।
কিন্তু চট্টগ্রাম বন্দর থেকে প্রাপ্ত হিসাবে বলা হচ্ছে, শনিবার পর্যন্ত এই বিএম ডিপোতে মোট কন্টেইনার ছিল ৪৩১৮ একক। এরমধ্যে রপ্তানি পণ্যবাহী কনটেইনার ছিল ৮৬৭ একক। আর আমদানি পণ্যবাহী কনটেইনার ছিল ৫৫৭ একক। খালি কনটেইনার ছিল ২ হাজার ৮৯৪টি।

দুর্ঘটনার পরদিন গার্মেন্ট মালিকদের সংগঠন বিজিএমইএ দাবি করে বসলো, আমাদের এক হাজার কােটি টাকার আর্থিক ক্ষতি হয়েছে। কিন্তু সময় যত গড়াচ্ছে সেই তথ্য মিথ্যা প্রমানিত হচ্ছে।

গত সোমবার প্রাপ্ত বিজিএমইএর তথ্যানুযায়ী, ২৮ পোশাক কারখানার ৩০ লাখ ৩৩ হাজার ৮৮৪ পিস পোশাক আগুনে পুড়ে গেছে, যার রপ্তানি মূল্য ১ কোটি ১৪ লাখ ৯৬ হাজার ৫৯৬ মার্কিন ডলার। প্রতি ডলারের বিনিময় মূল্য ৯২ টাকা ধরে হিসাব করলে দেশীয় মুদ্রায় যার পরিমাণ দাঁড়ায় ১০৫ কোটি টাকা। এসব পোশাকের ক্রেতা প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে এইচঅ্যান্ডএম, টার্গেট করপোরেশন, এমবিএইচ, বেস, ফেম এলএলসি ইত্যাদি। যেসব কারখানা ক্ষতির হিসাব পাঠিয়েছে, তাদের মধ্যে জেএফকে ফ্যাশন, একেএইচ নিটিং অ্যান্ড ডায়িং, ভার্সেটাইল টেক্সটাইল, ভিশন অ্যাপারেলস, ইমপ্রেস-নিউটেক্স কম্পোজিট টেক্সটাইলস, আয়শা ক্লথিং, ভ্যানগার্ড গার্মেন্টস, অ্যারো ফেব্রিকস, ডিভাইন ইনটিমেটস, প্যাসিফিক জিনস, সি ব্লু অ্যান্ড সি টেক্স টেক্সটাইল, রিও ফ্যাশনওয়্যার অন্যতম

উল্লেখ্য, চট্টগ্রামের সীতাকুণ্ডের কেশবপুরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে বিএম কনটেইনার ডিপোতে আমদানি-রপ্তানিতে ব্যবহৃত কনটেইনারের ব্যবস্থাপনা ও খালি কনটেইনারের সংরক্ষণ করা হয়। ২০১১ সালে বাংলাদেশ ও নেদারল্যান্ডসের দুটি প্রতিষ্ঠানের ১৫০ কোটি টাকা বিনিয়োগে চালু হয়েছিল এই ডিপো।
বিএম ডিপোর আমদানি-রপ্তানির পণ্যবাহী ও খালি কনটেইনার রাখার ক্ষমতা ১০ হাজার একক। তবে কার্যকর ধারণক্ষমতা সাড়ে ৬ হাজার একক। গত বছর এই ডিপো আমদানি-রপ্তানির পণ্যবাহী ৭৭ হাজার একক কনটেইনার ব্যবস্থাপনা করেছে।

Leave a Reply

Your email address will not be published.