বিএম কন্টেইনার ডিপো চালুর ‘মামা বাড়ির আবদার’

Dhaka Post Desk

বিশেষ প্রতিনিধি

8 August, 2022

Views

আমদানি-রপ্তানিকে ঝুঁকির মধ্যে ফেলে দেয়া সেই বিএম কন্টেইনার ডিপো পুনরায় চালুর জন্য চট্টগ্রাম কাস্টমসে আবেদন করেছে কন্টেইনার ডিপো মালিকদের সংগঠন বিকডা। বিএম কন্টেইনার ডিপোর অনিয়ম, অব্যবস্থাপনা, নিরাপত্তা ঘাটতির কারণে ভয়াবহ দুর্ঘটনা এবং প্রাণহানি ঘটলেও তার কোন সমাধান না করেই ডিপো চালুর আবেদন করেছেন বিকডা সভাপতি নুরুল কাইয়ুম খান। আর এই ঘটনাকে ‘মামা বাড়ির আবদার’ উল্লেখ করে বন্দর ব্যবহারকারীসহ সংশ্লিষ্ট অনেকেই বলছেন, এ্টি অনৈতিক।

বিএম কন্টেইনার ডিপো কর্তৃপক্ষ নিজে এই আবেদন করেননি। ডিপো মালিকদের পক্ষ থেকে এই আবেদন করেছেন সভাপতি। আবেদনে বিকডা সভাপতি, ডিপােত অক্ষত থাকা রপ্তানি পণ্য জাহাজীকরনের ক্ষতির বিষয়টি অজুহাত হিসেবে দাঁড় করিয়েই বিএম ডিপো চালুর আবেদন করেছেন।

আবেদনের জবাবে, চট্টগ্রা্ম কাস্টমস কমিশনার মো. ফখরুল আলম বলেন, ‘ভয়াবহ ঘটনার পর সহসা চালুর সুযোগ পাবে না বিএম ডিপো। কারণ যে ভুলের কারণে ডিপোতে এতবড় দুর্ঘটনা ঘটলো সেই ভুল আবার করতে দেওয়া যাবে না। সুতরাং তাদের আরও অনেক সংশোধন হয়ে আসতে হবে। তারা যাবতীয় কাগজপত্র ঠিক করে এলেই চালু বিষয়ে বিবেচনা করবো।’
‘বিএম ডিপোর অপূর্ণ থাকা যাবতীয় কাগজপত্র আপডেট হলেই পুনরায় চালুর সুযোগ পাবে। যোগ করেন তিনি।

বিকডা থেকে পাঠানো চিঠিতে লেখা হয়, বিগত ৪ জুন ভয়াবহ অগ্নিকাণ্ডের পর উক্ত বেসরকারি ইনল্যান্ড কন্টেইনার ডিপোতে বর্তমানে উল্লেখ্যযোগ্য ভলিউমের রপ্তানি পণ্যবাহী কন্টেইনার ও আমদানি পণ্যবাহী কন্টেইনার অক্ষত রয়েছে।
দেশের বৃহত্তর স্বার্থে বিএম কন্টেইনার ডিপো সংশ্লিষ্ট চলমান সকল প্রক্রিয়াদি শেষ করে উক্ত অক্ষত রপ্তানি পণ্যসমূহের রপ্তানি প্রক্রিয়া সম্পন্ন করা অতীব জরুরি। আমদানিকৃত অক্ষত নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যাদি এবং শিল্পের কাঁচামাল আমদানিকারককে ডেলিভারি দেওয়া প্রয়োজন। এছাড়া শিপিং লাইনের খালি কন্টেইনারসমূহও শিপিংলাইনসমূহের নির্দেশনা মোতাবেক দেশের আমদানি ও রপ্তানি বাণিজ্য সংশ্লিষ্ট সরবরাহ ব্যবস্থাপনায় ফিরিয়ে আনা দরকার।

বাংলাদেশ ইনল্যান্ড কন্টেইনার ডিপো অ্যাসোসিয়েশনের সভাপতি নুরুল কাইয়ুম খান বলেন, ‘আমদানি-রপ্তানি চেইন ঠিক থাকার জন্য ব্যবসায়ী সংগঠন হিসেবে আমি আবেদন করেছি। তবে চালু হওয়া না হওয়া সবই সরকারের এখতিয়ার। এ ডিপো দিয়ে যারা কাজ করেন তারা বেকায়দায় পড়ে যাবে দীর্ঘদিন বন্ধ থাকলে। তাই আমরা চাই ডিপোটি দ্রুত চালু হোক।’
বিএম ডিপো চালুর জন্য মালিক কর্তৃপক্ষ আবেদন করেছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘আমি জানি না।’

Leave a Reply

Your email address will not be published.