বছর শেষ না হতেই কন্টেইনার উঠানামা ৩০ লাখ ছাড়াল চট্টগ্রাম বন্দরে

Dhaka Post Desk

বিশেষ প্রতিনিধি

28 November, 2022

Views

বন্দরের কন্টেইনার উঠানামা ৬ ডিসেম্বর পর্যন্ত ৩০ লাখ একক ছাড়িয়েছে। ২০২১ সালের পুরো বছর শেষ হতে আরো ২৪ দিন বাকি তার আগেই পণ্য উঠানামা ৩০ লাখ একক ছাড়ানোর রেকর্ড গড়লো দেশের প্রধান এই সমুদ্রবন্দর।

এর আগে ২০১৯ সালে ৩০ লাখ ৮৮ হাজার কনটেইনার পরিবহনের রেকর্ড করেছিল চট্টগ্রাম বন্দর। তবে ২০২০ সালে করোনার সময় কন্টেইনার উঠানামা প্রায় ৮ শতাংশ কমে ২৮ লাখ ৩৯ হাজার এককে নেমে আসে। আর ছিল ২০১৮ সালে ২৯ লাখ একক।

জানতে চাইলে চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম. শাহজাহান বলেন, এখন গতি আছে সেটি অব্যাহত থাকলে পণ্য উঠানামা ২০২১ সালে ৩২ লাখ একক ছাড়িয়ে যাবে। চট্টগ্রাম বন্দর কর্মকর্তা-কর্মচারী, ব্যবহারকারীদের সম্মিলিত প্রচেষ্টার ফসল এই অর্জন। এই উঠানামা আগামী বছরের বিশ্বের শীর্ষ ১শ বন্দরের তালিকায় উপরের দিকে এগিয়ে আসবে।

জানা গেছে, করোনা মহামারির ধাক্কায় ২০২০ সালে দেশের অর্থনীতিতে ধাক্কা লাগে, এর নেতিবাচক প্রভাব পড়ে চট্টগ্রাম বন্দরের পণ্য উঠানামায়ও। কন্টেইনার উঠানামায় বিশ্বের শীর্ষ বন্দরের তালিকা থেকে সেইবছর নয়ধাপ পিছিয়েছে চট্টগ্রাম বন্দর। পিছিয়ে যাওয়ার মুল কারণ ছিল কভিড মহামারির ধাক্কা। বিশ্বজুড়েই কভিড ধাক্কায় দেশগুলোর আমদানি-রপ্তানি কমেছে; এর নেতিবাচক প্রভাবে বন্দরগুলোতে পণ্য উঠানামা কমেছে। চট্টগ্রাম বন্দরও সেই তোপ থেকে বাঁচতে পারেনি।

২০২০ সালের পণ্য উঠানামার তথ্য দিয়েই বিশ্বের শীর্ষ ১শ বন্দরের তালিকা তৈরী করেছে শিপিং বিষয়ক বিশ্বের সবচে পুরণো সাময়িকী ‘লয়েডস লিস্ট’। সেই তালিকায় চট্টগ্রাম বন্দরের অবস্থান ৬৭তম। এর আগের বছর চট্টগ্রাম বন্দরের অবস্থান ছিল ৫৮তম।

Leave a Reply

Your email address will not be published.