বঙ্গোপসাগরে পণ্যবাহি দুটি লাইটার জাহাজ ডুবি : ১৩ নাবিক নিখোঁজ

0
953

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম
চট্টগ্রাম বন্দরের বহিনোঙ্গর থেকে পণ্য নিয়ে ঢাকায় যাওয়ার পথে উত্তাল সাগরের ঢেউয়ের তোড়ে দুটি লাইটার জাহাজ ডুবে গেছে। চট্টগ্রামের পতেঙ্গা সমুদ্র সৈকত থেকে প্রায় ৪০ নটিক্যাল দুরে হাতিয়া এলাকায় পৃথক দুটি দুর্ঘটনা ঘটে।
এরমধ্যে একটি জাহাজের নাবিকদের উদ্ধার করা সম্ভব হলেও অপর একটি জাহাজের ১৩ জন নাবিক এখনো নিখোঁজ রয়েছেন।
ডুবে যাওয়া একটি জাহাজ হচ্ছে, শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান আবুুল খায়ের গ্রুপের গমবাহি জাহাজ আখতার বানু-১। এই জাহাজ সাগরে উত্তাল ঢেউয়ের মধ্যে পড়ে উল্টো হয়ে ডুবে যায়। সকাল ৮টার দিকে এই ঘটনা ঘটলেও এখন পর্যন্ত নাবিকদের খোঁজ মিলেনি বলছেন। জাহাজটিতে দুই হাজার টন আমদানিকৃত গম ছিল।
জানতে চাইলে আখতার বান-১ু জাহাজের শিপিং এজেন্ট লিটমন্ড শিপিংয়ের অপারেশন ম্যানেজার জাহিদ হোসেন বলেন, ‘সকাল থেকেই আমরা চেষ্টা করছি নাবিকদের খোঁজ নিতে। জাহাজের সার্ভেয়ার ঘটনাস্থলে পাঠিয়েছি কিন্তু এখন পর্যন্ত নাবিকদের খোঁজ মিলেনি।

জানা গেছে, দুটি জাহাজকেই উত্তাল সাগরে পণ্য পরিবহনের জন্য বাধ্য করে চালানো হয়েছিল। এই কারণেই দুর্ঘটনা ঘটলো। শুধু তাই নয়; এসব জাহাজের নিয়মিত কারিগরী বিষয় পরীক্ষা করা হয় না; সার্ভে করা হয় নামমাত্র ফলে সাগর একটু উত্তাল হলেই দুর্ঘটনা ঘটে যায়।

হাতিয়া এলাকায় সকাল ৯টার দিকে ডুবে গেছে আরেকটি লাইটার জাহাজ সিটি-১৪; জাহাজটি শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান সিটি গ্রুপের এবং জাহাজে থাকা দেড় হাজার টন অপরিশোধিত চিনিও তাদের নিজস্ব। চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে থাকা বড় জাহাজ থেকে ছোট জাহাজে এসব চিনি নামিয়ে নিজেদের কারখানায় নেয়া হচ্ছিল। মাঝপথে সেটি ডুবে যায়। চলতি পথে সিটি গ্রুপের আরেকটি জাহাজ ডুবে যাওয়ার ঘটনা দেখতে পেয়ে ঘটনাস্থলে এগিয়ে গিয়ে নাবিকদের নিরাপদে উদ্ধার করে উপক’লে নিয়ে যায়। তবে জাহাজসহ পণ্য ঘটনাস্থলেই ডুবে গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here