নোঙর ছিঁড়ে ভারতের উপকূলে বাংলাদেশি জাহাজ ‘মা’

0
324

বিশেষ প্রতিনিধি
বাংলাদেশি পতাকাবাহি একটি পণ্যবাহি জাহাজ ভারতের সাগরে প্রচন্ড ঝড়ের কবলে পড়েছে। আজ মঙ্গলবার সকালে ’এমভি মা’ জাহাজটি নোঙর ছিড়ে গিয়ে ভারতের বিশাখাপত্তনাম বন্দরের উপক’লে টিনেটি পার্কের কাছে গিয়ে আটকে পড়েছে। জাহাজে থাকা ১৫ নাবিকদের সবাই নিরাপদে আছেন; জাহাজটির বড় ধরনের কোন ক্ষয়ক্ষতি হয়নি।
জাহাজটি বাংলাদেশ-ভারত উপকূলীয় নৌ রুটে পণ্য পরিবহন করে থাকে। জানতে চাইলে এই রুটে পণ্য পরিবহনকারী এবং এমভি মা শিপিং এজেন্ট ম্যাঙ্গো লাইনের ব্যবস্থাপনা পরিচালক ইয়াকুব সুজন ভুঁইঞা শিপিং এক্সপ্রেসকে বলেন, আমি আপনার কাছ থেকেই দুর্ঘটনার খবরটি প্রথম শুনলাম। আমি খোঁজ নিয়ে জানাচ্ছি। জাহাজটি ৮ দিন আগে চট্টগ্রাম থেকে কোন পণ্যছাড়াই গিয়ে বিশাখাপত্তনাম পৌঁছে। সেই বন্দর থেকে পণ্য বোঝাই করে মোঙলা বন্দরে আসার কথা ছিল।
৩ হাজার টন পণ্য ধারনক্ষমতার ’এমভি মা’ জাহাজটি বিশাখাপত্তনাম বন্দরের বহির্নোঙরে পৌঁছে গত ১০ অক্টোবর। বিশাখাপত্তনাম বন্দরে বার্থিং বা ভিড়ার অপেক্ষায় বহির্নোঙরে সাগরে জাহাজটি ছিল। সেখান থেকে পণ্য বোঝাই করে বাংলাদেশের উদ্দেশ্যে রওনা দিতো এর মধ্যেই প্রচন্ড ঝড়ের কবলে পড়লো।
বিশাখাপত্তনাম বন্দর কর্তৃপক্ষ বলছে, ৮০ মিটার দীর্ঘ জাহাজটির একটি নোঙর দিয়ে বাধা ছিল। কিন্তু সাগর উত্তাল থাকায় এবং প্রচন্ড ঝড়ের তোড়ে পড়ে জাহাজটি নোঙর ছিড়ে গিয়ে টিনেটি পার্কের কাছে উপকূলে আছড়ে পড়ে। জাহাজে থাকা ১৫ নাবিককে উদ্ধার করেছে ভারতীয় কোস্টগার্ড। তারা সবাই নিরাপদে আছেন। তবে জাহাজটি কী পরিমান ক্ষতি হয়েছে তা জানতে সার্ভে নিয়োগ করা হয়েছে। প্রতিবেদন পেলেই পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here