নটিক্যাল ইনস্টিটিউট চট্টগ্রামের নির্বাচিত সভাপতি ক্যাপ্টেন ফয়সাল আজিম

বিশেষ প্রতিনিধি
দ্য নটিক্যাল ইনস্টিটিউট চট্টগ্রামে সরাসরি ভোটে সভাপতি নির্বাচিত হয়েছেন ক্যাপ্টেন ফয়সাল আজিম।প্রতিষ্ঠার পর থেকে এই প্রথম নির্বাচনের মাধ্যমে কোন শাখার চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। গত ১১ সেপ্টেম্বর অনুষ্ঠিত নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ক্যাপ্টেন এম. শফিকুল ইসলাম ভূঁইয়াকে হারিয়ে বিপুল ভোটে তিনি সভাপতি নির্বাচিত হন। তিনি আগামী দুই বছর এই সংগঠনের নেতৃত্ব দিবেন।
উল্লেখ্য, মেরিনার পেশায় ফয়সাল আজিমের বর্ণাঢ্য ২৯ বছরের ক্যারিয়ার। এরমধ্যে ক্যাপ্টেন ফয়সাল আজিম সরকারী ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের অধ্যক্ষ হিসেবে ৮ বছর অত্যন্ত দক্ষতার সাথে দায়িত্ব পালন করেছেন। তার হাত দিয়েই ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট দক্ষ মেরিনার তৈরীতে ব্যাপক অবদান রেখেছে। জোর প্রচেষ্টা চালিয়ে ক্যাপ্টেন ফয়সাল আজিম এই ইনস্টিটিউটে দেশের প্রথম আধুনিক সিমুলেটর কমপ্লেক্স স্থাপন করেছেন; খুব শিগগিরই যেটির উদ্বোধন হবে। মেরিন একাডেমি থেকে ডিগ্রী নিয়ে তিনি জাহাজ পরিচালনা পেশায় যোগ দেন। জাহাজ পরিচালনা ছাড়া ফয়সাল আজিম একজন আর্ন্তজাতিক মানের নটিক্যাল সার্ভেয়ার, পেশাদারি কৃতিত্বের স্বীকৃতি হিসেবে আর্ন্তজাতিক অঙ্গনে সম্মাননা অর্জন করেছেন ফয়সাল আজিম। পেশাদারিত্বের পাশাপাশি সামাজিক কাজেও তিনি নিজেকে সম্পৃক্ত করেছেন। তিনি রোটারি, চট্টগ্রাম রোগী কল্যাণ সমিতি, চট্টগ্রাম কিডনি ফাউন্ডেশন, মেরিন কমিউনিটি ক্লাব লিমিটেড, চট্টগ্রাম খুলশী ক্লাব লিমিটেড সহ বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে জড়িত। তার উদ্যোগে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের  কার্ডিয়াক ডিপার্টমেন্টে প্রথমবারের মতো হেলপ ডেস্ক স্থাপিত হয়। করোনাকালীন সময়ে তার বিভিন্ন সহায়তামূলক কর্মকাণ্ডের জন্য রোটারি ইন্টারন্যাশনাল হতে তাকে সম্মানিত করা হয়।
উল্লেখ্য, নটিক্যাল ইনস্টিটিউট (এনআই) যুক্তরাজ্যভিত্তিক সামুদ্রিক পেশাদারদের জন্য একটি আন্তর্জাতিক মানসম্পন্ন পেশদারি প্রতিষ্ঠান। যার কেন্দ্রীয় অফিস লন্ডনের ল্যামবেথ রােডে। এটি ১৯৭১ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। ১১০ টিরও বেশি দেশে এর ৭ হাজারেরও বেশি সদস্য রয়েছে সংগঠনটির।
নটিক্যাল ইনস্টিটিউট চট্টগ্রামের নির্বাচনে সংগঠনের ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন ক্যাপ্টেন হাবিবুর রহমান ও ক্যাপ্টেন এবিএম শামিম। সেক্রেটারি হয়েছেন ক্যাপ্টেন সাব্বির মাহমুদ, সহকারি সম্পাদক ক্যাপ্টেন মো. ফিরোজ মোস্তফা এবং কোষাধ্যক্ষ নির্বাচিত হয়েছেন ক্যাপ্টেন মো. মঈন উদ্দিন।
এ ছাড়া কমিটির সদস্য নির্বাচিত হয়েছেন আরো ১০জন। তারা হলেন- ক্যাপ্টেন এম এ মালেক, ক্যাপ্টেন নুরুল মোস্তফা, ক্যাপ্টেন মো. মুরাদ হোসেন, আতাউর রহমান, ক্যাপ্টেন মো. মোশতাহিদুল ইসলাম, ক্যাপ্টেন সৈয়দ ইমাম হোসাইন, ক্যাপ্টেন মো. তৌফিকুল ইসলাম, ক্যাপ্টেন আতাউল হাকিম সিদ্দিক, ক্যাপ্টেন মো. শামসুল মান্নান ও ক্যাপ্টেন আমির মো. আবু সুফিয়ান। চেয়ারম্যান ছাড়া বাকী ১৫টি পদের প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।
দ্য নটিক্যাল ইনস্টিটিউট একটি বেসরকারি সংস্থা (এনজিও) যা আন্তর্জাতিক সমুদ্র সংস্থার (আইএমও) পরামর্শদাতা মর্যাদায় রয়েছে। আমাদের লক্ষ্য সমুদ্র শিল্প জুড়ে পেশাদারিত্ব, সর্বোত্তম অনুশীলন এবং সুরক্ষা এবং  সদস্যদের স্বার্থের প্রতিনিধিত্ব করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *