ডিপো থেকে না পৌঁছায় ২৫০ রপ্তানি কন্টেইনার না পেয়েই বন্দর ছেড়েছে চার জাহাজ

Dhaka Post Desk

বিশেষ প্রতিনিধি

8 August, 2022

Views

ঈদের পরও নির্ধারিত রপ্তানি কন্টেইনার না পেয়েই চট্টগ্রাম বন্দর ছাড়ছে জাহাজ। মুলত বেসরকারী কন্টেইনার ডিপো থেকে রপ্তানি কন্টেইনার জেটিতে না পৌঁছায় প্রতিদিন অন্তত ২৫০ একক রপ্তানি পণ্যের কন্টেইনার জাহাজীকরণ না করেই জাহাজ ছেড়ে যাচ্ছে। এরফলে শিপিং লাইনগুলো ক্ষতির মুখে পড়ছে; বিদেশে চট্টগ্রাম বন্দরের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে অথচ এর জন্য চট্টগ্রাম বন্দর কোনভাবেই দায়ী নয়।
শিপিং লাইন ও জাহাজ মালিকদের তথ্যমতে, গতকাল বুধবার চারটি কন্টেইনার জাহাজ অন্তত ২৫০ একক রপ্তানি পণ্য না তুলেই বন্দর ছেড়েছে। সেই জাহাজগুলো হলো ‌’এক্সপ্রেস দুলাগিরি’ ‘এইচআর হিরা’ ‘এসওএল প্রমিজ’ ‘এসওএল ডেল্টা’ ।বেসরকারী কন্টেইনার ডিপাে থেকে রপ্তানি কন্টেইনার জাহাজ ছাড়ার আগে জেটিতে না পৌঁছায় বাধ্য হয়েই সেই পণ্য না পেয়ে বন্দর ছেড়েছে চারটি জাহাজ।
এক বিদেশি শিপিং লাইনের শীর্ষ কর্মকর্তা বলেন, আগে থেকে যদি জানতাম বুকিং থাকা কন্টেইনার অনটাইমে জেটিতে আসতে পারবে না তাহলে অন্য কন্টেইনার নিয়ে আমরা জাহাজ ছাড়তাম কিন্তু শেষমুহুর্ত পর্যন্ত আমরা অপেক্ষায় ছিলাম। কন্টেইনার না পেয়ে সেই স্থান খালি রেখেই জাহাজ বন্দর ছেড়েছে।
তিনি বলেন, বেসরকারী কন্টেইনার ডিপোর অব্যবস্থাপনার কারণেই এমনটি ঘটছে। এখানে শৃঙ্খলা দরকার। তা না হলে এমনটি ঘটতেই থাকবে।
বন্দর ব্যবহারকারীরা বলছেন, ঈদের ছুটিতে কারখানা বন্ধ থাকবে সেজন্য আগেভাগেই সব রপ্তানি পণ্য ডিপোতে পাঠিয়ে দেন গার্মেন্ট মালিকরা। এরফলে ডিপোর ভেতর বাইরে বিশাল জটের সৃষ্টি হয়। সেই জট সামাল দিতে গিয়েই পণ্য কন্টেইনার ভর্তি করতে জটিলতা তৈরী হয়। এরফলে কন্টেইনার জেটিতে পৌঁছেনি আর সেই কন্টেইনার না পেয়েই জাহাজ বন্দর ছেড়েছে।
বন্দর কর্তৃপক্ষ সচিব বলছেন, বেসরকারী কন্টেইনার ডিপো থেকে রপ্তানি কন্টেইনার জেটিতে না পৌঁছলে তার দায় কোনভাবেই বন্দরের নয়। বন্দরের ভিতর থাকা কন্টেইনার যদি জাহাজীকরণ করতে না পারে তার জন্যই কেবল বন্দর দায়ী। কিন্তু এরজন্য বন্দরের ওপরই দোষ চাপছে।

Leave a Reply

Your email address will not be published.