টনক নড়েনি কন্টেইনার ডিপো পোর্ট লিংক লজিস্টিকসের

Dhaka Post Desk

বিশেষ প্রতিনিধি

8 August, 2022

Views

ভয়াবহ বিস্ফোরনের ব্যাপক প্রাণহানির পর টনক নড়েনি আরেক বেসরকারী কন্টেইনার ডিপাে ‘পোর্ট লিংক লজিস্টিকস’র। ফায়ার সার্ভিসের পরিদর্শক দল ঘটনাস্থলে সরেজমিনে দেখেছে সেই ডিপোতে সাধারন পণ্যভর্তি কন্টেইনারের পাশাপাশি রাখা হয়েছে রাসায়নিক পণ্যভর্তি কন্টেইনার। অথচ গত ৪ জুন রাসায়নিক কন্টেইনারের পাশাপাশি সাধারন পণ্যভর্তি কন্টেইনার একসাথে রাখার কারণেই আগুণ ব্যাপকতা পায়। এত বিপুল প্রাণহানি ঘটে। ঘটনার পর চারদিকে তোলপাড় চললে টনক নড়েনি পোর্ট লিংক ডিপোর।
জানতে চাইলে ফায়ার সার্ভিসের টিমের অন্যতম সদস্য এবং আগ্রাবাদ ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক ফারুক হোসেন সিকদার বলেন, ছয়টি কন্টেনার ডিপোর মধ্যে শুধু পোর্ট লিংক কন্টেনার ডিপোতে রাসায়নিকের কন্টেনার রাখার তথ্য পেয়েছে ফায়ার সার্ভিসের পরিদর্শক দল। সেখানেও কন্টেনারগুলো অপরিকল্পিতভাবে রাখা হয়েছে। ফায়ার সার্ভিসের টিম তাৎক্ষণিকভাবে রাসায়নিকের কন্টেনারগুলোতে পরিকল্পিতভাবে রাখার নির্দেশনা প্রদান করে। এসব কন্টেনারকে অন্যান্য কন্টেনার থেকে আলাদা রাখার নির্দেশনা দেয়া হয়। প্রয়োজনে দেয়াল নির্মাণ করে সাধারণ কন্টেনার থেকে রাসায়নিকের কন্টেনারকে আলাদা করার পরামর্শ দেয়া হয়েছে। পরিদর্শনকালে প্রতিটি কন্টেনার ডিপোকে পরিকল্পিত উপায়ে কন্টেনার রাখার জন্য মৌখিকভাবে সতর্ক করে দেয়া হয়েছে।

ফায়ার সার্ভিস বলছে, চট্টগ্রামের সর্বমোট ২৫টি কন্টেনার ডিপোর তালিকা রয়েছে আমাদের কাছে। এরমধ্যে ২২টি ডিপো সচল রয়েছে। তিনটি ডিপো বন্ধ রয়েছে। ফায়ার সার্ভিসের সাতটি টিম উক্ত ডিপোগুলো পরিদর্শন করে। এই পরিদর্শন কার্যক্রম গত মঙ্গলবার সম্পন্ন হওয়ার পর গতকাল ডিজি বরাবরে রিপোর্ট প্রদান করা হয়েছে।
পরিদর্শনকালে চট্টগ্রামের কন্টেনার ডিপোগুলোর সবগুলোতেই অনিয়ম ধরা পড়েছে। কোন ডিপোতেই অগ্নিনির্বাপণের পর্যাপ্ত ব্যবস্থা নেই। কোন কোন ডিপোতে সামান্যতম ব্যবস্থাও নেই। নেই প্রশিক্ষিত লোকবল। অথচ লাইসেন্স নেয়ার সময় তারা অগ্নি প্রতিরোধে প্রয়োজনীয় আইন কানুন অনুসরণ এবং প্রশিক্ষিত লোকবল ও ইকুইপমেন্ট রাখার ব্যাপারে অঙ্গিকার করেছিলেন।
সূত্র বলেছে, গত মঙ্গলবার বিএম কন্টেনার ডিপোসহ সীতাকুণ্ডের অন্যান্য কন্টেনার ডিপো পরিদর্শন করা হয়। তাদের কাছ থেকে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র, ফায়ার সার্ভিসের লাইসেন্সসহ সব ধরনের কাগজপত্র সংগ্রহ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.