চীনা রপ্তানি পণ্য চট্টগ্রাম হয়ে লিভারপুল যাচ্ছে !

Dhaka Post Desk

বিশেষ প্রতিনিধি

1 February, 2023

Views

৮৫০ একক রপ্তানি পণ্যবোঝাই কন্টেইনার চীন থেকে চট্টগ্রাম বন্দর হয়ে ইংল্যান্ডের লিভারপুল বন্দরে যাচ্ছে;যা বিরল ঘটনা। চট্টগ্রাম বন্দর থেকে প্রথমবার সরাসরি ইংল্যান্ডের লিভারপুল বন্দরে যাচ্ছে ‌’এমভি এমো’ নামের কন্টেইনার জাহাজ। জাহাজটি বাংলাদেশি রপ্তানিকারকদের পণ্য নিয়ে লিভারপুল যায়ার কথা ছিল। গতকাল শুক্রবার জাহাজটি চট্টগ্রাম থেকে রওনা দিয়েছে লিভারপুল বন্দরে পৌঁছবে ২০ জুন। কিন্তু সেই জাহাজে আগে থেকেই সাড়ে ৮শ রপ্তানি কন্টেইনার ছিল। মুলত জাহাজটি চীন থেকে আসার পথে এসব কন্টেইনার চট্টগ্রাম নিয়ে এসেছে। চট্টগ্রাম থেকে বাকি কন্টেইনার তুলেই জাহাজটি রওনা দিয়েছে।
চট্টগ্রাম-রটারড্যাম-লিভারপুল রুটে পণ্য পরিবহন চালু করছে লন্ডনভিত্তিক ফ্রেইট ফরোয়ার্ডার প্রতিষ্ঠান ‘অলসীস গ্লোবাল লজিস্টিকস’। চীন থেকে সরাসরি লিভারপুলে জাহাজ সার্ভিস থাকলেও চট্টগ্রাম হয়ে নিচ্ছে কেন জানতে চাইলে প্রতিষ্ঠানটির দেশিয় শিপিং এজেন্ট ফনিক্স শিপিংয়ের প্রধান নির্বাহী ক্যাপ্টেন সৈয়দ সোহেল হাসনাত বলেন, জাহাজটির ধারনক্ষমতা ১৭শ একক কন্টেইনার। চীন থেকে আসার পথে খালি কন্টেইনার এনেছিল জাহাজটি, সাথে ছিল আটশ’র বেশি রপ্তানি কন্টেইনার। চট্টগ্রাম থেকে প্রথম জাহাজে যেহেতু আমাদের বেশি কন্টেইনার বুকিং নাই। তাই চীন থেকেই কন্টেইনার চট্টগ্রাম হয়েই লিভারপুল যাচ্ছে। এসব কন্টেইনার ফরোয়ার্ডারদের নিজের। ফলে একটু বাড়তি পথ ঘুরে গেলেও লস নেই। তবে চট্টগ্রাম থেকে তো সরাসরি লিভারপুল যাচ্ছে।

প্রথম জাহাজে সাড়ে তিনশ রপ্তানি কন্টেইনার বুকিং থাকলে শেষপর্যন্ত চট্টগ্রাম থেকে ১৮২ একক কন্টেইনার নিয়েই ছেড়েছে। এত কম কন্টেইনারের বিষয়ে ক্যাপ্টেন হাসনাত বলছেন, ঈদের ছুটির কারণে বুকিং থাকলে সব পণ্য প্রস্তুত পাওয়া যায়নি। আর আমরা দুদিন পেছালে আরো কন্টেইনার পেতাম কিন্তু আমরা শিডিউল পেছাতে চাইনি। এজন্য কম কন্টেইনার মিলেছে। তবে আগামী জাহাজে নিশ্চিতভাবেই অনেক বেশি কন্টেইনার পাবো। জাহাজটি প্রথমেই লিভারপুল বন্দরে যাবে। সেখানে রপ্তানি পণ্য নামিয়ে ইউরোপের ব্যস্ততম বন্দর রটারডামে পৌঁছবে। সেই বন্দরে বাকি পণ্য নামানো হবে। এর মধ্যদিয়ে চট্টগ্রাম-ইংল্যান্ড সরাসরি কন্টেইনার জাহাজ সার্ভিস চালু হবে। একইসাথে চট্টগ্রাম-রটারড্যাম বন্দরে সরাসরি কন্টেইনার পৌঁছানোর সুযোগ তৈরি হলো।

ব্যবসায়ীরা বলছেন, নতুন সেবায় চট্টগ্রাম থেকে ২৩ দিনের মধ্যে যুক্তরাজ্যে পণ্য পৌঁছানো সম্ভব। এখন ঘুরে সিঙ্গাপুর ও কলম্বো বন্দর হয়ে যুক্তরাজ্যে যেতে ৩৫-৪০ দিনের মতো সময় লাগছে।
চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ শাহজাহান বলেন, ‘এই ধরণের উদ্যোগকে আমরা স্বাগত জানাই। যুক্তরাজ্যের লিভারপুলসহ কয়েকটি বন্দরে চলাচলের জন্য আমরা তিনটি জাহাজ অনুমোদন দিয়েছি। নতুন রুটে জাহাজ চলাচলের জন্য কোন প্রতিষ্ঠান আবেদন করলে আমরা তাৎক্ষণিক অনুমোদন দিচ্ছি। এতে পণ্য আমদানি-রপ্তানিতে সময় ও অর্থ সাশ্রয় হবে।

Leave a Reply

Your email address will not be published.