চট্টগ্রাম বন্দর দূষণে জেল-জরিমানার বিধান রেখে আইন হচ্ছে

0
417

বিশেষ প্রতিনিধি
দেশর প্রধান চট্টগ্রাম বন্দর এলাকা দূষণ করলে সর্বোচ্চ ৫ লাখ টাকা জরিমানা এবং এক বছরের কারাদণ্ডের বিধান রেখে আইন করার প্রস্তাবে সায় দিয়েছে সরকার। আজ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠকে ‘চট্রগ্রাম বন্দর কর্তৃপক্ষ আইন, ২০২১’ এর প্রস্তাবে চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। এরফলে বন্দরকে পরিবেশ সুরক্ষা দেয়া অনেক বেশি সহজ হবে।
বৈঠক শেষে সচিবালয়ে এক ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, প্রস্তাবিত আইনে একজন চেয়ারম্যানের নেতৃত্বে সাত সদস্যের একটি পরিচালনা প্রশাসক বোর্ড থাকবে।
“বন্দরের ভাড়া ও টোল আদায়ের বিষয়ে তফসিল তৈরি করে সরকারের কাছে অনুমোদন নিতে হবে। তবে ৫ হাজার টাকার কম হলে অনুমোদন নিতে হবে না। বন্দরের উন্নয়ন সম্প্রসারণে একটি তহবিল রাখা হয়েছে এ আইনে।”
মন্ত্রিপরিষদ সচিব বলেন, এ আইন লঙ্ঘন করলে বিভিন্ন অপরাধের ক্ষেত্রে এক মাস থেকে এক বছরের কারাদণ্ড অথবা এক লাখ টাকা থেকে ৫ লাখ টাকা অর্থ দণ্ড বা উভয় দণ্ড দেওয়া যাবে।
কেউ বন্দর জলসীমায় দূষণ ঘটালে সেক্ষেত্রে ৫ লাখ টাকা জরিমানা ও এক বছরের কারাদণ্ডের বিধান রাখা হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, “পোর্টে কোনো জাহাজ থেকে স্বাস্থ্যহানী ঘটে- এমন কোনো বিষয় বা দ্রব্য মজুদ করলে বা বন্দর দূষণ করলে এ শাস্তি হবে।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here