চট্টগ্রাম বন্দরে যুক্ত হচ্ছে আধুনিক টাগবোট ‘কান্ডারি-৬’

Dhaka Post Desk

বিশেষ প্রতিনিধি

28 November, 2022

Views

চট্টগ্রাম বন্দরের বহরে অবশেষে যুক্ত হচ্ছে আধুনিক টাগবোট ‌’কান্ডারি-৬’। ২০১৮ সালের ডিসেম্বরে এই টাগবোট নির্মান শেষে হস্তান্তরের সময় ছিল নির্মানকারী ওয়েস্টার্ণ মেরিন শিপইয়ার্ডের’ কিন্তু নির্ধারিত সময়ে টাগবোট না পেয়ে বিপাকে পড়ে চট্টগ্রাম বন্দর। এনিয়ে অনিয়মের অভিযোগ তুললে বিষয়টি উচ্চ আদালত এমনকি দুর্নীতি দমন কমিশন পর্যন্ত গড়ায়। পরে সেই অভিযোগের সত্যতা না মিলেনি।
এই অবস্থায় ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের রুগ্ন হয়ে পড়ায় টাগ বোট পাওয়া আরো দীর্ঘায়িত হয়। উদ্বেগ বাড়ে চট্টগ্রাম বন্দরের। পরে কৌশল পরিবর্তন করে চাপ প্রয়োগ করে টাগবোট নির্মান শেষ করায় বন্দর কর্তৃপক্ষ। ইতোমধ্যে সেই টাগবোটের পরীক্ষামূলক চলাচল সম্পন্ন হয়। টাগবোটটি নির্মান করতে বন্দরের খরচ হয়েছে ৩৭ কোটি টাকা।
নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী আগামী ২ জানুয়ারি চট্টগ্রাম বন্দরে এসে সেই টাগবোটের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।
জানতে চাইলে চট্টগ্রাম বন্দরের ডেপুটি কনজারভেটর ক্যাপ্টেন ফরিদুল আলম বলেন, এই টাগবোট নিয়ে সব অভিযোগ শেষপর্যন্ত মিথ্যা প্রমানিত হয়েছে। এরপর বন্দর কর্তৃপক্ষ উদ্যোগি হয়ে দ্রুত টাগবোট নির্মান শেষ করতে সক্ষম হয়। ইতোমধ্যে আমরা টাগবোটের সফল পরীক্ষা সম্পন্ন করেছি।
তিনি বলেন, চট্টগ্রাম বন্দরের বহরে থাকা ৭টি টাগবোটের মধ্যে কান্ডারি-৬ তৃতীয় সর্বোচ্চ গতির। এর আগের কান্ডারি-১১ হচ্ছে সর্বোচ্চ, দ্বিতীয় সর্বোচ্চ গতি আছে কান্ডারি ১০।
উল্লেখ্য, চট্টগ্রাম বন্দর জেটিতে চলাচলকারী জাহাজগুলোর পাইলটিং কাজে সহায়তা করা, বন্দর জলসীমায় আসা জাহাজগুলোর নিরাপত্তা বাড়ানো, দুর্ঘটনায় পড়া জাহাজের উদ্ধার কাজ করা, আগুন নিয়ন্ত্রন, পরিবেশ দুষণে সহায়তা করা, দুর্যোগপূর্ণ আবহাওয়ায় বাণিজ্যিক জাহাজকে সহায়তা করা এবং  কর্ণফুলী চ্যানেলের নিরাপত্তা নিশ্চিতে এই টাগবোট কাজ করে।

Leave a Reply

Your email address will not be published.