চট্টগ্রাম বন্দরে পড়ে থাকা পণ্য নিলামে বড় ধরনের অগ্রগতি

বিশেষ প্রতিনিধি
জাহাজ থেকে আমদানি পণ্য নামিয়ে বন্দর থেকে ছাড় না নিলে নির্ধারিত সময়ের পরই নিলামে তুলছে চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষ। প্রতিমাসে দুটি করে নিয়মিত নিলাম ডাকছে কাস্টমস। এরফলে ইয়ার্ডে পণ্য রেখে ব্যবসায়ীদের গুদাম হিসেবে ব্যবহারের প্রবনতা কমে এসেছে।
বন্দর ব্যবহারকারীরা বলছেন, ধারাবাহিকতা একবছল অব্যাহত রাখতে পারলে পণ্যছাড়ে শৃঙ্খলা ফিরবে। চট্টগ্রাম বন্দর কন্টেইনার জট থেকে মুক্তি পাবে; কাস্টমস তার রাজস্ব আদায় অক্ষুন্ন রাখতে পারবে।
চট্টগ্রাম কাস্টম হাউসের উপ-কমিশনার (নিলাম) মো. আল আমিন বলেন, কাস্টমস কমিশনার মোহাম্মদ ফখরুল আলমের নির্দেশনায় নিয়মিত নিলাম অনুষ্ঠিত হচ্ছে। প্রতি মাসে দুই থেকে তিনটি নিলাম ডাকার চেষ্টা করা হয়। সেই ধারাবাহিকতায় আগামী ২৬ আগস্ট বেলা আড়াইটায় ৮৭ লট পণ্য নিলামে তোলা হবে। বন্দরে আমদানিকৃত পণ্য যথাসময়ে খালাস না করলে তা নির্দিষ্ট সময় পর নিলামে তোলা হয়। কারণ খালাস না করা পণ্যগুলো বন্দরের ইয়ার্ডগুলো দখল করে রাখে। এতে কনটেইনার জটের সম্ভাবনা থাকে। তাই আমরা বন্দর কর্তৃপক্ষের সাথে সমন্বয় করে নিলামের পরিমাণ বাড়াচ্ছি।
চট্টগ্রাম বন্দরে পড়ে থাকা পণ্যের নিলাম হয়েছিল গত ১২ আগস্ট; আগামী ২৬ আগস্ট পণ্যের দ্বিতীয় নিলাম অনুষ্ঠিত হবে। এই নিলামে বন্দরে পড়ে থাকা দুই লটের ১ লাখ ৬ হাজার ৪৯৬ কেজি কমলাসহ ৮৭ লট পণ্য নিলামে তুলছে কাস্টমস। । এর আগে গত ১২ আগস্ট ৭৬ লট পণ্য নিলামে তোলা হয়েছিল। এবারের নিলামে ২৭ লটে ৪ হাজার ৯০৬ রোল ফেব্রিক্স পণ্য, ২৮ লাখ ৫৩ হাজার ৭৬৪ টাকা মেশিনারি পণ্য, ২ লাখ ৮২ হাজার টাকার লেদার ফুট ওয়্যার, ১৫ হাজার ৫শ’ কেজি ড্রাগন ফল, ১১ হাজার ৩৩৮ জোড়া জুতা রয়েছে।
সরকারি নিলাম পরিচালনাকারী প্রতিষ্ঠান মেসার্স কে এম করপোরেশন বলছে, গত ১৯ আগস্ট থেকে নিলামের জন্য দরপত্র আহ্বান করা হয়েছে। নিলামে অংশ নিতে হলে আজ ১৯ আগস্ট থেকে আগামী ২৫ আগস্ট পর্যন্ত অফিস চলাকালীন সময়ে ২শ’ টাকা দরে ক্যাটালগ ও ১শ’ টাকা দরে দরপত্র সংগ্রহ করা যাবে। আগামী ২৫ আগস্ট ও ২৬ আগস্ট সকাল ৯টা থেকে দুপুর ২টার মধ্যে চট্টগ্রাম কাস্টম হাউসের রাজস্ব কর্মকর্তা (প্রশাসন) ও চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ে টেন্ডার বক্সে দরপত্র জমা দিতে হবে। পাশাপাশি আগামী ২২ আগস্ট, ২৩ আগস্ট ও ২৪ আগস্ট সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত বিক্রয়যোগ্য পণ্য পরিদর্শন করতে পারবেন আগ্রহীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *