চট্টগ্রাম বন্দরে জাহাজ আসা যাওয়া বেড়েছে ১৩ শতাংশ

Dhaka Post Desk

বিশেষ প্রতিনিধি

19 May, 2022

Views

পণ্যভর্তি জাহাজ আসা যাওয়ার বড় ধরনের অগ্রগতি হয়েছে চট্টগ্রাম বন্দরে। এই বন্দরে ২০২১ সালে ৪ হাজার ২০৯টি পণ্যভর্তি জাহাজ এসেছে; শতাংশের হিসাবে প্রবৃদ্ধি হয়েছে ১৩ শতাংশ।এর আগে এতবেশি প্রবৃদ্ধি হয়নি দেশের প্রধান এই সমুদ্রবন্দরে।

জানতে চাইলে চট্টগ্রাম বন্দর সচিব ওমর ফারুক বলছেন, চট্টগ্রাম বন্দরে এখন আগের চেয়ে বড় আকারের কন্টেইনার জাহাজে পণ্য আনা-নেয়া হচ্ছে। এরফলে কম জাহাজে বেশি পণ্য আনা-নেয়া সম্ভব হচ্ছে। বাড়তি জাহাজ জেটিতে ভিড়ানো যাচ্ছে।

চট্টগ্রাম বন্দরের হিসাবে, ২০১৯ সালে পণ্যভর্তি মোট জাহাজ এসেছিল ৩৮০৭টি; কিন্তু করোনার কারণে ২০২০ সালে জাহাজ আসা কমে ৩ হাজার ৭২৮টিতে নেমেছিল। এবং সর্বশেষ ২০২১ সালে জাহাজ আসার পরিমান ১৩ শতাংশ বেড়েছে মোট ৪ হাজার ২০৯টি জাহাজে উন্নীত হয়েছে। বেশি জাহাজ আসায় কন্টেইনার উঠানামায় ৩২ লাখ ১৪ হাজার একক উঠানামা করে নতুন রেকর্ড গড়েছে চট্টগ্রাম বন্দর। একইসাথে সাধারন পণ্য উঠানামায় ১১ কোটি ৬৬ লাখ টন করে নতুন রেকর্ড গড়েছে এই বন্দর।

মায়ের্কস লাইনের এক কর্মকর্তা বলছেন, কন্টেইনার জাহাজগুলোর মধ্যে সবচে বড় জাহাজ দিয়ে চট্টগ্রাম বন্দরে পণ্য পরিবহন করছে মায়ের্কস লাইন। আমাদের জাহাজগুলো ১৮শ একক কন্টেইনারের বেশি। ফলে আমরা কম জাহাজে বেশি পণ্য আনা-নেয়া করতে পারি। এতে দ্রুত পণ্য আনা সম্ভব হচ্ছে।

উল্লেখ্য, চট্টগ্রাম বন্দর জেটি এবং জলসীমায় তিন ধরনের জাহাজ আসে। সবচে বেশি আসে খোলা পণ্যভর্তি জাহাজ। এরপর আসে কন্টেইনার জাহাজ এবং তেল পরিবহনকারী ট্যাংকার। কন্টেইনার জাহাজ বন্দর জেটিতে ভিড়ে পণ্য খালাস হয়। খোলা পণ্যবাহি জাহাজ থেকে পণ্য নামানো হয় প্রধানত বহির্নোঙরে। আর তেলবাহি জাহাজ থেকে তরল নামানো হয় বিশেষায়িত রিভারমুরিং জেটিতে।

Leave a Reply

Your email address will not be published.