চট্টগ্রাম বন্দরের ৫ নম্বর জেটিতে বিপদজনক গর্ত; চলাচলে ঝুঁকি

0
481

বিশেষ প্রতিনিধি

চট্টগ্রাম বন্দরের ৫ নম্বর জেটিতে বড় ধরনের গর্তের সৃষ্টি হয়েছে। সিসি ঢালাইয়ের স্ল্যাপ ভেঙে একাধিক স্থানে এই ধরনের গর্তের সৃষ্টি হয়েছে; যেখান থেকে কর্ণফুলী নদীর পানি দেখা যাচ্ছে। গর্তগুলো এমনস্থানে সৃষ্টি হয়েছে জাহাজ থেকে পণ্য নামিয়ে চলাচলের সময় বড় ধরনের দুর্ঘটনায় পড়তে পারে। এক সপ্তাহ আগে এই ধরনের ঝূঁকি তৈরী করলেও মেরামতের কোন পদক্ষেপ নেয়নি বন্দর কর্তৃপক্ষ; এমনকি দুর্ঘটনার সাথে কারা জড়িত তাও চিহ্নিত করেনি।

চট্টগ্রাম বন্দরের প্রধান এই জেটিতে সাধারন পণ্যবাহি জাহাজ ভিড়ানো হয়। ১৯৫৪ সালে এই জেটিগুলো নির্মিত হয়েছিল। এরপর ১৯৭৯ সালে এই জেটি সংস্কার করা হয়েছিল। জাহাজ থেকে জেটিতে পণ্য নামানোর সময় এই স্থানেই ট্রাক বা লরি থাকে। সেখানে বােঝাই করেই পণ্যভর্তি ট্রাক বন্দর থেকে বের হয়ে যায়। এমন গুরুত্বপূর্ণস্থানেই এই গর্তের সৃষ্টি হয়েছে।

কিভাবে গর্তের সৃষ্টি হলো জানতে চাইলে বন্দর পরিবহন বিভাগের এক কর্মকর্তা নাম প্রকাশ না করে বলেন, গত সপ্তাহে একটি স্ক্র্যাপ জাহাজ থেকে পণ্য নামানোর সময় এই দুর্ঘটনা ঘটে। বন্দর জেটিতে স্ক্র্যাপ পণ্য নামানোর সময় প্রায়ই এই ধরনের দুর্ঘটনা ঘটে। পরে সেগুলো আমরা মেরামত করি। মুলত জেটি পুরণো হওয়ার কারণেই বারবার দুর্ঘটনা ঘটছে।

উল্লেখ্য, চট্টগ্রাম বন্দরের প্রধান ১২জেটি নির্মিত হয়েছিল ১৯৫৪ সালে; এরপর ১৯৭৯ সালে জেটিগুলো পুননির্মান করা হয়েছিল। পুরণো হয়ে যাওয়ায় এসব জেটি ভেঙ্গে ‘আধুনিক বাল্ক টার্মিনাল’ নির্মানের পরিকল্পনা থাকলেও তা এখনো আলোর মুখ দেখেনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here