চট্টগ্রাম-কলম্বো রুটে নতুন কন্টেইনার জাহাজ চালু করছে সীলন শিপিং

Dhaka Post Desk

বিশেষ প্রতিনিধি

19 May, 2022

Views

চট্টগ্রাম-কলম্বো রুটে নতুন একটি কন্টেইনার সার্ভিস চালু করছে শ্রীলংকার সীলন শিপিং কর্পােরেশন। প্রাথমিকভাবে দুটি কন্টেইনার জাহাজ দিয়ে এই সার্ভিস চলবে; পরবর্তীতে গ্রাহক সাড়া পেলে সেটি বাড়বে। ইতোমধ্যে দুটি কন্টেইনার জাহাজ ভাড়া করেছে কম্পানিটি। তবে কবে নাগাদ চালু হবে তার দিনক্ষন নির্ধারন হয়নি। জাহাজ দুটি হচ্ছে, ‘সীলন ব্রীজ’ এবং ‘সীলন প্রিনসেস’।

সীলন শিপিং কর্পােরেশনের চেয়ারম্যান সুদাম্মিকা উনিনদ্রা বলছেন, আমরা ইতোমধ্যে সার্ভিসটি চালুর জন্য সিদ্ধান্ত নিয়ে ফেলেছি, অনুমোদন পেয়ে গেছি। দুটি কন্টেইনার জাহাজ ভাড়া করা হয়েছে যেগুলোর ধারন ক্ষমতা ১ থেকে ১৫০০ একক কন্টেইনার। শিগগিরই বাংলাদেশ শিপিং কর্পোরেশনের সাথে সমঝোতা চুক্তি স্বাক্ষর করা হবে। এরপরই সার্ভিস চালু হবে।

তিনি বলছেন, মুলত কন্টেইনার-জাহাজ সংকটের মধ্যে এই নতুন সার্ভিস দিয়ে বাংলাদেশ-শ্রীলংকার ব্যবসাকে এগিয়ে নিতে পদক্ষেপ নিয়েছে। কারণ বাংলাদেশে কোন গভীর সমুদ্রবন্দর নেই। এজন্য আমরা কলম্বো বন্দর বাড়তি ব্যবহারের সুযোগ দিচ্ছি।

শ্রীলংকার বন্দর কর্তৃপক্ষ বলছে, করোনা ধকল কাটিয়ে উঠতে আমরা ইতোমধ্যে বেশ কিছু পদক্ষেপ নিয়েছি। এরফলে কলম্বো বন্দরে আগের মতো জাহাজজট নেই। সেই ধকল কাটিয়ে পুরোদমে সচল করতে এবং আরো বেশি পণ্য উঠানামা নিশ্চিত করতে নতুন নতুন সার্ভিস চালুর উদ্যোগ নিয়েছে কলম্বো বন্দর কর্তৃপক্ষ। নতুন সার্ভিস চট্টগ্রাম-কলম্বো হয়ে মান পর্যন্ত বিস্তৃত করার পরিকল্পনা নিয়েছে সীলন শিপিং।

Leave a Reply

Your email address will not be published.