চট্টগ্রাম-কলম্বো যাত্রিবাহী জাহাজ সার্ভিস চালুর উদ্যোগ

Dhaka Post Desk

বিশেষ প্রতিনিধি

20 January, 2022 14 Views

14

বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে একটি বিলাসবহুল যাত্রবাহি জাহাজ সার্ভিস চালুর কথা জানিয়েছে শ্রীলঙ্কার পর্যটন মন্ত্রণালয়। একই সঙ্গে দু’দেশের মধ্যে সরাসরি ফ্লাইট চালু করতে বাংলাদেশের একটি বেসরকারি বিমান সংস্থা প্রস্তুত বলেও জানানো হয়েছে।

বর্তমানে শ্রীলঙ্কান এয়ারলাইন্স ঢাকা-কলম্বো রুটে সরাসরি যাত্রীবাহি ফ্লাইট পরিচালনা করছে। বাংলাদেশের একটি বেসরকারী বিমান সংস্থাও কলম্বো রুটে যাত্রীবাহি ফ্লাইট পরিচালনা করতে চায়। আর চট্টগ্রামবন্দর-কলম্বো রুটে পণ্যভর্তি সরাসরি কন্টেইনার জাহাজ সার্ভিস চালু আছে। কিন্তু চট্টগ্রাম বন্দর-কলম্বো বন্দরের মধ্যে যাত্রিবাহী জাহাজ সার্ভিস নেই। ফলে এটি নতুন একটি উদ্যোগ।

শ্রীলঙ্কায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার তারেক মো. আরিফুল ইসলাম বলছেন, শ্রীলঙ্কার পর্যটন মন্ত্রী রানাতুঙ্গার সাথে আমার দ্বিপাক্ষিক বৈঠক হয়েছে। সেখানে দুদেশের পর্যটন প্রসারে একটি সমঝোতা স্মারক সই হবে। এরমধ্যেই সরাসরি যাত্রীবাহি জাহাজ সার্ভিস এবং সরাসরি ফ্লাইট চালুর সিদ্ধান্ত হয়েছে। কবে নাগাদ চালু হবে তা এখনই বলা যাচ্ছে না। দুদেশের সমঝোতা স্মারক সইয়ের পরই অগ্রগতি হবে।

শ্রীলঙ্কার ইংরেজি দৈনিক ডেইলি মিরর এক প্রতিবেদনে বলা হয়েছে, শ্রীলঙ্কান পর্যটনমন্ত্রী রানাতুঙ্গা বলেন, বিমসটেক এবং সার্কের মতো আঞ্চলিক সম্মেলনের মাধ্যমে দক্ষিণ এশীয় অঞ্চলে পর্যটন শিল্পের উন্নয়নে আরও মনোযোগ দেওয়া উচিত। দক্ষিণ এশিয়ার দেশগুলোর পর্যটনমন্ত্রীদের সম্মেলনের মাধ্যমে এসব দেশে যৌথ পর্যটন কর্মপরিকল্পনা বাস্তবায়ন করতে হবে। ইতোমধ্যে সমঝোতা স্মারকের খসড়া তৈরি করা হয়েছে এবং শিগগিরই স্বাক্ষর হবে।

উল্লেখ্য, চলতি বছরের মার্চে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দিতে ঢাকায় আসেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। সে সময় দু’দেশের মধ্যে এ সংক্রান্ত সমঝোতা স্মারক স্বাক্ষরের সিদ্ধান্ত হয়।

শ্রীলঙ্কান পর্যটনমন্ত্রীর সঙ্গে বৈঠকে হাইকমিশনার বাংলাদেশের পর্যটন শিল্পের পুনরুজ্জীবনের জন্য শ্রীলঙ্কার পর্যটন শিল্পের সঙ্গে জড়িতদের সহায়তা অপরিহার্য বলে উল্লেখ করেন এবং সেই প্রচেষ্টায় সহায়তা করার জন্য দেশটিকে অনুরোধ করেন। জবাবে মন্ত্রী রানাতুঙ্গা জানান, শ্রীলঙ্কা যেকোনো সময় এগিয়ে আসতে প্রস্তুত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *