গাড়িবাহি জাহাজকে সহযােগিতা করতে গিয়ে নিজেই দুর্ঘটনায় কান্ডারি-১১

Dhaka Post Desk

বিশেষ প্রতিনিধি

5 December, 2021 0 Views

0

বিশেষ প্রতিনিধি

গাড়িবাহি বিশেষায়িত বিদেশি জাহাজ ‘ভাইকিং ওশান’ চট্টগ্রাম বন্দর জেটিতে ভিরতে সহায়তা করতে গিয়ে দুর্ঘটনায় পড়েছে কান্ডারী ১১। আজ বুধবার দুপুরে এই ঘটনা ঘটে। এতে কান্ডারি-১১ জাহাজের বেশ কিছু ক্ষতি হয়েছে। তবে বৈরি আবহাওয়া নাকি গাড়িবাহী জাহাজের আঘাতে দুর্ঘটনায় পতিত হয়েছে তা নিশ্চিত করা যায়নি।

জাহাজের কারণে কান্ডারী ১১ ক্ষতিগ্রস্ত হলে সেই ক্ষতিপূরণ গাড়িবাহী জাহাজ কর্তৃপক্ষকে বহন করতে হবে বলে বিশেষজ্ঞগণ জানিয়েছেন। তবে ক্ষতির পরিমাণ যথাযথভাবে নিরূপণ করে জাহাজ কর্তৃপক্ষের কাছ থেকে দাবী করতে না পারলে বন্দর আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবে।

এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম বন্দরের ডেপুটি কনজারভেটর ক্যাপ্টেন ফরিদুল আলম ব্যস্ততার অজুহাতে শিপিং এক্সপ্রেসকে কোন মন্তব্য করতে রাজি হননি। তবে তিনি বলেন, এটা বড় কোন বিষয় নয়।

পরে বিষয়টি জানতে বন্দরের এক বার্থ অপারেটর কর্মী বলছেন, ‘ভাইকিং ওশান’ জাহাজটি ভিড়ার সময় পেছন থেকে সহযোগিতা করতে গিয়ে কান্ডারি-১১ এর গায়ে ধাক্কা লাগে। এতে কান্ডারির পেছনে চাপ পড়ে, বেশ কিছু ক্ষতি হয়। তবে বিদেশি জাহাজের কোন ক্ষতি হয়নি।

জানা গেছে, ‘ভাইকিং ওশান’ জাহাজটি জাপান থেকে ৩৬৫টি গাড়ি নিয়ে ২৪ মার্চ চট্টগ্রাম বন্দরের জলসীমায় পৌঁছে। আর আগে জাহাজটি মায়ানমার বন্দরে ভিড়ে সেখানে গাড়ি নামিয়েই চট্টগ্রাম আসে। ৬দিন বহির্নোঙরে অলস বসে থাকার পর জাহাজটি আজ ৩১ মার্চ চট্টগ্রাম বন্দরের সাত নম্বর জেটিতে ভিড়ার অনুমতি পায়। জোয়ারের সময় জাহাজটি চালিয়ে নিয়ে আসার পর সাত সম্বর জেটিতে ভিড়ার সময় তাকে সহযােগিতা করছিলেন বন্দরের টাগবোট কান্ডারি-১১। কিন্তু সঠিকভাবে সহযােগিতা করতে না পারায় কান্ডারি-১১ জাহাজটি দুর্ঘটনা পড়ে। এতে বেশ ক্ষয়ক্ষতি হয় কান্ডারি ১১ জাহাজের। তবে শেষ পর্যন্ত গাড়িবাহি বিশেষায়িত জাহাজটি জেটিতে ভিড়তে সক্ষম হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *