ক্রেন জটিলতা সারিয়ে ৬ দিন পর চট্টগ্রাম বন্দর জেটিতে ‘বিএলপিএল ট্রাস্ট’

Dhaka Post Desk

বিশেষ প্রতিনিধি

28 November, 2022

Views

পণ্য উঠানামায় জাহাজের ক্রেন সংক্রান্ত জটিলতায় পড়েছে ‘বিএলপিএল ট্রাস্ট’ নামের কন্টেইনার জাহাজ। জাহাজটি ৫ জানুয়ারি আমদানি পণ্যভর্তি ৬৫৮ একক কন্টেইনার নিয়ে এসেছিল। কিন্তু ক্রেন জটিলতা দেখা দেয়ায় ঢুকতে পারেনি। পরে বিশেষ অনুরোধ করে বন্দরের এনসিটিতে ভিড়ে। একটি ক্রেন দিয়ে পণ্য নামানোর একপর্যায়ে বাকি ক্রেনটি বিকল হয়ে পড়ে। এই অবস্থায় চট্টগ্রাম বন্দরের নির্দেশে জাহাজটি বহির্নোঙরে পাঠিয়ে দেয়া হয়।

এরপর দুটি ক্রেনের মধ্যে গতকাল পর্যন্ত একটি ক্রেন মেরামত করনা হয়; আজ বাকি ক্রেনটিও মেরামত করে মঙ্গলবার বিকালে জাহাজটি বন্দরের এনসিটি-২ জেটিতে ভিড়েছে। রাত ৮টা নাগাদ পণ্য নামানোর কাজ শুরু হতে পারে বলে জানা গেছে। জানতে চাইলে জাহাজটি শিপিং এজেন্ট গ্যালাক্সি বাংলাদেশ লিমিটেডের এক কর্মকর্তা বলেন, ‌জাহাজটির ক্রেনের ক্রটি সারিয়ে জেটিতে আনা হয়েছে। আমরা চাইছিলাম জাহাজ ক্রেনের বদলে গ্যান্ট্রি ক্রেন দিয়ে জাহাজে থাকা পণ্য নামানোর কিন্তু সেটি পুরণ হয়নি। রাত ৮টা নাগাদ কাজ শুরু হবে; আশা করছি আর কোন সমস্যা হবে না।

জানা গেছে, ‘বিএলপিএল ট্রাস্ট’ জাহাজটি মালয়েশিয়ার পোর্ট কেলাং বন্দর থেকে ভারতের মুন্দ্রা বন্দর হয়ে চট্টগ্রাম বন্দরে পৌঁছে ৬৫৮ একক কন্টেইনার নিয়ে। ৫ জানুয়ারি জাহাজটি বন্দর জলসীমায় পৌঁছলে পরদিন বন্দর জেটিতে ভিড়ার শিডিউল ছিল। কিন্তু জাহাজটি ক্রেন জটিলতায় পড়ে। এরপর জাহাজটি মেরামত করে ত্রুটি সারানো হয়; পরে ১১ জানুয়ারি জাহাজটি জেটিতে ভিড়ার সুযোগ পায়।

Leave a Reply

Your email address will not be published.