কলম্বো বন্দর বলছে স্বাভাবিক; বাস্তবে জাহাজজট স্বাভাবিক হয়নি উন্নতি হয়েছে

Dhaka Post Desk

বিশেষ প্রতিনিধি

30 June, 2022

Views

শ্রীলংকার কলম্বো বন্দরের জাহাজজট পরিস্থিতি স্বাভাবিক হয়েছে বলে দাবি করেছে কলম্বো বন্দর কর্তৃপক্ষ। গত ২১ এপ্রিল সংবাদ সম্মেলন করে বন্দর কর্তৃপক্ষ এমন দাবি করে বলেছে কলম্বো এখন স্বাভাবিক বন্দর হিসেবেই চলছে। বন্দরের তিনটি টার্মিনাল থেকেই কন্টেইনার স্থানান্তর স্বাভাবিক আছে। ফলে আর কোন জটিলতা নেই। এমনকি ফেস্টিভ সিজনে আমরা বন্দর স্বাভাবিক রাখতে পেরেছি।
তবে কলম্বো বন্দর ব্যবহারকারী শিপিং লাইনগুলো বলছে, বন্দর পরিস্থিতির উন্নতি হয়েছে; তবে এখনো স্বাভাবিক হয়নি। এখনো জাহাজগুলোকে ৪৮ ঘন্টা অপেক্ষার পর জেটিতে ভিড়ার সুযোগ পাচ্ছে।

বাংলাদেশ-ভারতসহ আশপাশের কয়েকটি দেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হাব হচ্ছে কলম্বো বন্দর। চট্টগ্রাম বন্দর থেকে সরাসরি বড় কন্টেইনার জাহাজ যেহেতু ইউরোপ-আমেরিকায় যায়ার সুযোগ নেই, তাই প্রথমে কন্টেইনার কলম্বো বন্দরে পৌঁছে। এরপর সেখান থেকেই বড় জাহাজে ইউরোপ-আমেরিকায় যেতে হয়। অন্তত দেড়মাস ধরে কলম্বো বন্দরে জাহাজজট চলায় বাংলাদেশসহ পাশের কয়েকটি দেশ জাহাজ ভিড়তে বাড়তি সময় লাগছিল। এতে আর্থিক ক্ষতির মুখে পড়তে হয়েছিল শিপিং লাইনগুলোকে। এরফলে ট্রান্সশিপমেন্ট কার্গোগুলো সেই বন্দর থেকে ইউরোপ-আমেরিকার গন্তব্যে পৌঁছতে বাড়তি সময় লাগছিল।

কলম্বো বন্দরের এমন ঘোষণায় দেশের গার্মেন্ট মালিকরা একটু নড়েচড়ে বসলে স্বস্তি ফিরেনি। কলম্বো বন্দর ব্যবহারকারী একটি বড় শিপিং লাইনের বাংলাদেশের কর্মকর্তা বলেন, মুলত প্রধান সংবাদমাধ্যমগুলোতে
কলম্বো বন্দরের জটের সংবাদ ফলা করে পরিবেশন করায় সেটির জবাব দিতেই এই সংবাদ সম্মেলন। আর ভারতসহ আশপাশের কয়েকটি দেশ থেকে বলা হচ্ছিল কলম্বো এড়িয়ে অন্য বন্দর ব্যবহার করতে। সেই চাপ সামাল দিতেই সংবাদ সম্মেলন।
তিনি বলেন, বাস্তবে বন্দর পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে কিন্তু সেটা উল্লেখযোগ্য নয়। এখনো আমাদের কন্টেইনারভর্তি জাহাজ জেটিতে ভিড়তে ৪৮ ঘন্টা অপেক্ষা করতে হচ্ছে। সবচে বড় ভোগান্তি হচ্ছে আমদানি পণ্য একস্থানে নামালাম তো আবার রপ্তানি পণ্য বোঝাইয়ের জন্য আরেক টার্মিনালে যেতে হচ্ছে। আগে একটি টার্মিনালেই সব করা সম্ভব হতো। এরফলে বাড়তি বন্দর মাশুল গুনতে হচ্ছে। সময় বাড়ছে। ভোগান্তি হচ্ছে প্রচুর।

Leave a Reply

Your email address will not be published.