কলম্বোগামি জাহাজ অগ্রাধিকার ভিড়ার সুফল পাচ্ছে বন্দর ব্যবহারকারীরা

0
46

বিশেষ প্রতিনিধি
কলম্বোগামি কন্টেইনার জাহাজ চট্টগ্রাম বন্দর জেটিতে ভিড়তে অগ্রাধিকার দেয়ার সুফল মিলতে শুরু করছে।  ইতোমধ্যে বেসরকারী কন্টেইনার ডিপােতে আটকে থাকা রপ্তানি কন্টেইনারের সংখ্যা কমতে শুরু করেছে। তবে এর পুরোপুরি সুফল মিলবে এক সপ্তাহ পর। কারণ চট্টগ্রাম-কলম্বো রুটে নতুন অনুমোদন পাওয়া ৫টি জাহাজ আগামী সপ্তাহ থেকেই পণ্য পরিবহন শুরু করবে। ফলে এর প্রভাবে দ্রুত রপ্তানি কন্টেইনার জাহাজীকরণ হবে।
জানতে চাইলে চট্টগ্রাম বন্দর পরিচালক (পরিবহন) এনামুল করিম বলছেন, বন্দর চেয়ারম্যান মহোদয়ের সিদ্ধান্তে কলম্বোগামি ফিডার জাহাজ চট্টগ্রাম বন্দর জেটিতে ভিড়তে অগ্রাধিকার পাচ্ছে। এছাড়া নতুন ৫টি কন্টেইনার জাহাজ এই রুটে চলাচলের জন্য অনুমোদন পেয়েছে। এই দুই উদ্যোগের ফলে কন্টেইনার ডিপাে থেকে রপ্তানি কন্টেইনার দ্রুত জাহাজীকরন হচ্ছে। এর পুরোপুলি সুফল মিলতে এক সপ্তাহ সময় লাগবে।
জানা গেছে, কারখানায় পণ্য উৎপাদিত পণ্য জাহাজীকরনের আগে ১৮টি বেসরকারী কন্টেইনার ডিপােতে নেয়া হয়। সেখানে কাস্টমসের যাবতীয় প্রক্রিয়া শেষ করে কার্টনগুলো কন্টেইনারে বোঝাই করা হয়। সে হিসেবে কন্টেইনার ডিপােতে গত ১৬ জুলাই পর্যন্ত রপ্তানি পণ্যভর্তি কন্টেইনার ছিল ১৫ হাজার ৫৫৬ একক। গত ১৫ জুলাই পর্যন্ত রপ্তানি কন্টেইনারের সংখ্যা বাড়ছিল। কিন্তু গতকাল ১৫ জুলাই থেকে কমতে শুরু করে। এর মুল কারণ জেটিতে বাড়তি জাহাজ ভিড়ানো।
গত ১৫ জুলাই ডিপোতে রপ্তানি কন্টেইনার ছিল ১৬ হাজার ৪৯১ একক। অথচ ১৩ জুলাই ছিল ১৫ হাজার ৩১৪ একক। আর  ৮ জুলাই ছিল ১২ হাজার ২২৩ একক। এই তথ্যই প্রমান হচ্ছে ডিপাে থেকে রপ্তানি কন্টেইনার কমছে।
কারণ কী জানতে চাইলে কন্টেইনার ডিপাে মালিকদের সংগঠন বিকডা সেক্রেটারি রুহুল আমিন সিকদার বলেন, আজ ১৬ জুলাই ডিপোতে থাকা কন্টেইনার তথ্য বিবেচনায় নিলে বলা যায় পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। মুলত কলম্বোগামি তিনটি জাহাজ- এইচ আর রিহা, সান আলফানসো, মানাতি ১৬ জুলাই সকালে রপ্তানি পণ্য নিয়ে বন্দর ছেড়েছে। এর প্রভাবেই ডিপো থেকে রপ্তানি পণ্য কমতে শুরু করেছে। আগামীকাল ১৭ জুলাই বন্দর ছাড়বে কলম্বোগামি আরো দুটি জাহাজ-ইএল কলম্বো, ইস্টাওয়ে যমুনা।
বাড়তি ফিডার জাহাজ অনুমোদন এবং বেশ কিছু সিদ্ধান্তের ফলে রপ্তানি কন্টেইনার দ্রুত জাহাজীকরণ হচ্ছে। এর সুফল পেতে শুরু করেছে শিপিং লাইনগুলো। জানতে চাইলে জিবিক্স লজিস্টিকসের অ্যাসিসটেন্ট ভাইস প্রেসিডেন্ট মুনতাসির রুবাইয়াত বলছেন, পরিস্থিতি উত্তরণে চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম. শাহজাহান এর সিদ্ধান্ত দ্রুত এবং কার্যকরী হওয়ার সুফল মিলছে। আমাদের কলম্বোগামি ফিডার জাহাজ ‘এসওএল স্ট্রেইট’ আজ শুক্রবার আড়াইটায় বন্দর জেটিতে ভিড়েছে। সেই জাহাজে আমরা একেবারে ফুল বুকড পেয়েছি; অর্থ্যাৎ ১১৫০ একক রপ্তানি কন্টেইনার নিতে পারবো বলে আশা রাখছি। জাহাজটি ১৮ জুলাই বন্দর ছেড়ে যাবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here