কর্ণফুলী ড্রাইডক জেটিতে ভিড়তে পারলো না পণ্যবাহি জাহাজ ‘দিনা ওশান’

0
1270

বিশেষ প্রতিনিধি
কর্ণফুলী নদীর দক্ষিনপাড়ে কর্ণফুলী ড্রাইডক জেটিতে পণ্যবাহি জাহাজ ভিড়ানোর উদ্যোগ ব্যর্থ হয়েছে। জেটির পাশে নদী খনন সঠিকভাবে না হওয়ায় ‘দিনা ওশান’ নামের জাহাজটি ভিড়ানো সম্ভব হয়নি। এই অবস্থায় আজ মঙ্গলবার বিকালেই জাহাজটিকে জেটি থেকে বহির্নোঙরে নেয়া হয়েছে।
মুলত চট্টগ্রাম বন্দরের প্রধান জেটির ওপর চাপ কমাতেই কর্ণফুলী নদীর দক্ষিনপাড়ে গিয়ে জাহাজ ভিড়ানোর উদ্যোগ নিয়েছিল বন্দর কর্তৃপক্ষ। বন্দর জেটিতে একটি খোলা বা বাল্ক জাহাজ ভিড়তে বহির্নোঙরে ২০-২৫ দিন অপেক্ষমান থাকতে হচ্ছে। এতে বিপুল আর্থিক ক্ষতি হচ্ছিল আমদানিকারকদের। ক্ষতি সামাল দিতেই জরুরিভিত্তিতে এই উদ্যোগ ছিল বন্দরের; শেষমেস সেটি ব্যর্থ হলো।
জানতে চাইলে জাহাজটির শিপিং এজেন্ট এভারেট শিপিং লাইনসের এক কর্মকর্তা শিপিং এক্সপ্রেসকে বলছেন, খােলা পণ্যবাহি জাহাজের জট কমাতে আমরা নতুন এই জেটিতে জাহাজ ভিড়ানোর উদ্যোগ নিয়েছিলাম। কিন্তু জেটির পাশে খনন সঠিকভাবে না হওয়ায় জাহাজটি জেটিতে ভিড়তে পারেনি। জাহাজ থেকে জেটির মধ্যবর্তী এক থেকে দেড় মিটার ফাঁকা ছিল; এই কারণে জাহাজটিকে জেটিতে না ভিড়িয়ে বহির্নোঙরে ফিরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে।
চট্টগ্রাম বন্দরের এক কর্মকর্তা বলছেন, জাহাজটি ভিড়াতে গিয়ে দেখা গেল খনন সঠিকভাবে হয়নি। এজন্য জেটির মালিক কর্ণফুলী শিপ বিল্ডার্সকে নতুনকরে খনন সম্পন্ন করার নির্দেশনা দেয়া হয়েছে। খনন শেষ হলে জাহাজটি জেটিতে ভিড়তে পারবে।
উল্লেখ্য, জাহাজটি দেশের শীর্ষ শিল্পগ্রুপ বিএসআরএম এর জন্য স্ক্র্যাপ বা পুরণো জাহাজভাঙ্গার পণ্য নিয়ে এসেছে। ‘দিনা ওশান’  জাহাজটি ১৮ দিন আগে জাপানের টোকি ও বন্দর থেকে র ওনা দেয়। আজ মঙ্গলবার চট্টগ্রাম বন্দর জলসীমায় পৌঁছে। এরপর জাহাজটি কর্ণফুলী ড্রাইডক জেটিতে ভিড়ে এবং বিকালেই পণ্য উঠানামার কাজ শুরুর কথা ছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here