কন্টেইনার উঠানামায় নতুন রেকর্ড চট্টগ্রাম বন্দরের

Dhaka Post Desk

বিশেষ প্রতিনিধি

19 May, 2022

Views

চট্টগ্রাম বন্দরে কন্টেইনার উঠানামা অতীতের সব রেকর্ড ছাড়িয়েছে। বন্দরের ইতিহাসে ২০১৯ সালে কন্টেইনার উঠানামা রেকর্ড ছুঁয়েছিল; যার পরিমান ছিল ৩০ লাখ ৮৮ হাজার একক। করোনা মহামারির ধাক্কায় কন্টেইনার উঠানামা কমে ২০২০ সালে ২৮ লাখ ৩৯ হাজার এককে নেমেছিল। কিন্তু সেই করোনা বিপর্যয় কাটিয়ে এখন পুরোদমে সচল হয়েছে চট্টগ্রাম বন্দর। এরফলে ২০২১ সালের ২৮ ডিসেম্বর পর্যন্ত কন্টেইনার উঠানামা হয়েছে ৩১লাখ ৮০ হাজার একক। বছর শেষে ২০২১ সালে কন্টেইনার উঠানামা ৩২ লাখ একক ছাড়াবে বলে ধারনা করছেন বন্দর কর্মকর্তারা।

জানতে চাইলে চট্টগ্রাম বন্দর পরিচালক (পরিবহন) এনামুল করিম বলছেন, যে গতিতে কন্টেইনার উঠানামা চলছে ২০২১ সাল শেষে উঠানামা ৩২ লাখ একক ছাড়াবে। ইতোমধ্যে কন্টেইনার উঠানামা আগের সব রেকর্ডকে ছাড়িয়ে গেছে। কারণ আমাদের সর্বোচ্চ কন্টেইনার উঠানামা হয়েছিল ৩০ লাখ ৮৫ হাজার একক। তিনি বলছেন, চট্টগ্রাম বন্দরের এই অর্জনের পেছনে প্রথমেই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দুরদর্শী সিদ্ধান্তের প্রশংসা করতে হয়। কারণ করোনা মহামারির কঠিন সময়ে চ্যালেঞ্জ নিয়ে দেশের অর্থনীতি সচলের সিদ্ধান্ত নিয়েছেন। এর সুফল আমরা এখন পাচ্ছি।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ বলছে, ২০২০ সালে চট্টগ্রাম বন্দরে কনটেইনার উঠানামা হয়েছে ২৮ লাখ ৩৯ হাজার ৯৭৭ একক। ২০১৯ সালে হয়েছিল ৩০ লাখ ৮৮ হাজার ১৮৭ একক। ২০১৮ সালে ২৯ লাখ ৩ হাজার ৯৯৬ এবং ২০১৭ সালে ২৬ লাখ ৬৭ হাজার ২২৩ একক কনটেইনার উঠানামা করেছিল চট্টগ্রাম বন্দর।

বিশ্বের বন্দরগুলোর এক বছরের কাজের গতি এবং কনটেইনার পরিবহনের হিসেব করে প্রতি বছর বিশ্বের শীর্ষ ১০০টি বন্দরের তালিকা করে লয়েডস লিস্ট। ২০১৮ সালে কনটেইনার পরিবহনের হিসেব করে ২০১৯ সালে প্রকাশিত তালিকায় বন্দরের অবস্থান ছিল ৬৪ তম। ২০১৯ সালের হিসেবে ২০২০ সালে প্রকাশিত তালিকায় চট্টগ্রাম বন্দর আরও ছয় ধাপ এগিয়ে যায়, বন্দরের অবস্থান হয় ৫৮ তম। কিন্তু ২০২১ সালে এসে আগের বছরের হিসেবে চট্টগ্রাম বন্দরের অবস্থান ৯ ধাপ পিছিয়ে হয়ে যায় ৬৭তম।

Leave a Reply

Your email address will not be published.