এবার হাইড্রোজেন পার অক্সাইডভর্তি রপ্তানি কন্টেইনার নিবে না সিঙ্গাপুর বন্দর

Dhaka Post Desk

বিশেষ প্রতিনিধি

8 August, 2022

Views

এবার সিঙ্গাপুর বন্দর কর্তৃপক্ষ বাংলাদেশ থেকে হাইড্রোজেন পার অক্সাইডভর্তি রপ্তানি কন্টেইনার না নেয়ার সিদ্ধান্ত জানিয়েছে। নিজেদের টার্মিনালে এই ধরনের বিপদজনক কন্টেইনার রাখার ধারনক্ষমতা পূর্ণ হওয়া এবং নিরাপত্তা সতকর্তা হিসেবে সাময়িক সময়ের জন্য এই সিদ্ধান্ত নিয়েছে; যা গত ৯ জুন সিঙ্গাপুর বন্দর ব্যবহারকারী সব শিপিং লাইনকে জানানো হয়েছে।
এমন এক কঠিন সময়ে সিঙ্গাপুর বন্দর এই সিদ্ধান্ত নিলো যখন চট্টগ্রামের বিএম কন্টেইনার ডিপাের ভয়াবহ বিস্ফোরনে ব্যাপক প্রাণহানির পর তিনটি বিদেশি শিপিং লাইন গত ৯জুন থেকে আপাতত এই ধরনের বিপদজনক কন্টেইনার পরিবহন না করার সিদ্ধান্ত জানিয়েছে। এর জের ধরেই একই সিদ্ধান্ত জানালো সিঙ্গাপুর বন্দর কর্তৃপক্ষ। এই অবস্থায় বাংলাদেশ থেকে সিঙ্গাপুর বন্দর দিয়ে হাইড্রোজেন পার অক্সাইডভর্তি রপ্তানি কন্টেইনার পরিবহনের সুযোগ নেই।

সিঙ্গাপুর টার্মিনালের এসিসট্যান্ট ভাইস প্রেসিডেন্ট অ্যাং উই ডী নির্দেশনায় লিখেছেন, আমরা লক্ষ করছি গত ৪ জুন বাংলাদেশ ভয়াবহ বিস্ফোরনে হাইড্রোজেন পার অক্সাইডবাহি কন্টেইনারে ঘটেছে। যেগুলো উল্লেখযোগ্যভাবে আসা বৃদ্ধি পেয়েছে সিঙ্গাপুর টার্মিনালেই।
তিনি লিখেন, সিঙ্গাপুর বন্দরে আসা হাইড্রোজেন পার অক্সাইডবাহি কন্টেইনার সিঙ্গাপুর পুলিশ ফোর্স দ্বারা নিয়ন্ত্রিত হয় এবং সীমিত পরিমান রাখতে হয়। সাম্প্রতিক সময়ে প্রচুর এই ধরনের কন্টেইনার জমে গেছে। ফলে তাদের নির্দেশনা অনুযায়ী টার্মিনালে আর নেয়ার সক্ষমতা নেই। এই অবস্থায় নতুন করে এই ধরনের কন্টেইনার গ্রহন না করার জন্য আমাদের নির্দেশনা এসেছে। এজন্য গ্রাহকদের বিষয়টি জানানো হয়েছে।

এর আগে তিনটি বিদেশি শিপিং লাইন বাংলাদেশ থেকে এই ধরনের হাইড্রোজেন পার অক্সাইডবাহি কন্টেইনার পরিবহন না করার সিদ্ধান্ত জানিয়েছিল। এরফলে চট্টগ্রামের বেসরকারী কন্টেইনার ডিপোতে ১১৩ একক হাইড্রোজেন পার অক্সাইডভর্তি রপ্তানি কন্টেইনার জাহাজীকরন আটকে গেছে। এখন সিঙ্গাপুর বন্দর নতুন সিদ্ধান্তের কথা জানালো।
জানতে চাইলে সাইফ মেরিটাইমের লিমিটেডের প্রধান নির্বাহী আবদুল্লাহ জহীর বলেন, সিঙ্গাপুরের এই ঘোষণার পর চট্টগ্রাম বন্দর থেকে সিঙ্গাপুর ট্রান্সশিপমেন্ট ব্যবহারকারী শিপিং লাইনগুলোর হাইড্রোজেন পার অক্সাইডবাহি কন্টেইনার পরিবহনের সুযোগ নেই। তবে অন্য ট্রান্সশিপমেন্ট বন্দর কলম্বো, পোর্ট কেলাঙ, তানজুম পেলিপাসের ক্ষেত্রে এই সুযোগ রয়েছে এখন পর্যন্ত।

এই দুই ঘোষনা আসার পর মুলত বাংলাদেশ থেকে হাইড্রোজেন পার অক্সাইড রপ্তানির সুযোগ সংকুচিত হয়ে গেল। মুলত গত ৪ জুন রাতে চট্টগ্রামের বিএম কন্টেইনার ডিপোতে ভয়াবহ বিস্ফোরনে ব্যাপক হতাহতের পর থেকেই এই ঘোষণা আসে।

Leave a Reply

Your email address will not be published.