এবার চট্টগ্রাম-কলম্বো রুটে জাহাজ চালু করছে হ্যাপাগ-লয়েড

Dhaka Post Desk

বিশেষ প্রতিনিধি

28 November, 2022

Views

চট্টগ্রাম-কলম্বো রুটে প্রথম সরাসরি কন্টেইনার জাহাজ সার্ভিস চালু করছে হ্যাপাগ-লয়েড। জার্মানিভিত্তিক এই শিপিং লাইন এতদিন বাংলাদেশে জাহাজের মেইন লাইন অপারেটর (এমএলও) হিসেবে কাজ করছিল। ফিডার অপারেটর হিসেবে চট্টগ্রাম বন্দর থেকে তাদের যাত্রা এই প্রথম।
চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ইতোমধ্যে একটি জাহাজ চলাচলের অনুমতি দিয়েছে।লাইবেরিয়ার পতাকাবাহি ‘হানসা রেন্সডবার’ প্রথম জাহাজটি আগামীকাল বুধবার চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কন্টেইনার টার্মিনাল (এনসিটি) এর ৪ নাম্বার জেটিতে ভিড়বে। এরপর চট্টগ্রাম বন্দর থেকে রপ্তানি পণ্য নিয়ে কলম্বো বন্দর হয়ে ইউরোপ-আমেরিকায় পৌঁছবে। হ্যাপাগ-লয়েড চট্টগ্রাম বন্দর থেকে রপ্তানি পণ্য প্রধানত ইউরোপ-আমেরিকায় পরিবহন করে। ফলে এই সার্ভিসের সাশ্রয়ে এবং কম সময়ে পণ্য পরিবহনের সুযোগ পাবেন বাংলাদেশি ব্যবসায়ীরা।
জানতে চাইলে হ্যাপাগ-লয়েড বাংলাদেশের এজেন্ট গ্যালাক্সি লজিস্টিকসের অ্যাসিসটেন্ট ভাইস প্রেসিডেন্ট মুনতাসির রুবাইয়াত বলেন, বাংলাদেশি রপ্তানিকারকদের জন্য এটা বড় সুযোগ; কারণ হ্যাপাগ-লয়েড মুলত ইউরোপ-আমেরিকায় রপ্তানি পন্য পরিবহনে অগ্রাধিকার দেয়। আর তাদের ট্রান্সশিপমেন্ট হাব হচ্ছে কলম্বো বন্দর। প্রাথমিকভাবে হ্যাপাগ-লয়েড মাসে দুই থেকে আড়াইটি ট্রিপ পরিচালনা করবে। পরবর্তীতে গ্রাহক চাহিদার ভিত্তিতে শিডিউল বাড়বে। নতুন সার্ভিসে হ্যাপাগ-লয়েডকে চট্টগ্রাম থেকে পণ্য কলম্বো পাঠাতে অন্য জাহাজের স্লটের পর নির্ভরশীল থাকতে হবে না। নিজেদের জাহাজেই পণ্য পরিবহন করবে ফলে অপারেটিং খরচ কম হবে; ভাড়া প্রতিযোগিতামূলক হবে। এতে রপ্তানিকারকরাই সুফল বেশি পাবেন।
মুনতাসির রুবাইয়াত বলছেন, ‘হানসা রেন্সডবার’ জাহাজটি আগামীকাল বুধবার ১৭শ একক কন্টেইনার নিয়ে চট্টগ্রাম বন্দরে ভিড়ছে। এরমধ্যে ৮শ একক কন্টেইনারই খালি; যেগুলো চট্টগ্রাম বন্দর থেকে বোঝাই করে কলম্বো বন্দর হয়ে ইউরোপ-আমেরিকায় পৌঁছবে।

উল্লেখ্য, চট্টগ্রাম বন্দর থেকে ট্রান্সশিপমেন্ট বন্দর হয়ে ইউরোপ-আমেরিকা-আফ্রিকায় পণ্য পরিবহনে প্রায় সবগুলো জাহাজের মেইন লাইন অপারেটরই ফিডার সার্ভিস চালু করেছে। সেই ধারাবাহিকতায় যোগ দিল জার্মানিভিত্তিক হ্যাপাগ-লয়েড। এর আগে ২০০৫ সালে অবশ্য মাত্র একটি সার্ভিস পরিচালনা করেছিল হ্যাপাগ লয়েড। পরে সেটির ধারাবাহিকতা ছিল না। ফিডার সার্ভিস হচ্ছে চট্টগ্রাম বন্দর থেকে ট্রান্সশিপমেন্ট বন্দর পর্যন্ত কন্টেইনার জাহাজ সার্ভিস। চট্টগ্রাম বন্দর থেকে পণ্য পরিবহনে হ্যাপাগ-লয়েড’র অবস্থান তৃতীয়।

Leave a Reply

Your email address will not be published.