এখনো কেডিএস ডিপোর রপ্তানি পণ্য ছাড়াই জাহাজ বন্দর ছাড়ছে

Dhaka Post Desk

বিশেষ প্রতিনিধি

4 December, 2021 19 Views

19

ট্রাক-লরি শ্রমিকদের ঢাকা ধর্মঘট শেষ হয়েছে অনেক আগেই; কিন্তু কেডিএস কন্টেইনার ডিপো থেকে রপ্তানি পণ্য পরিবহন এখনো স্বাভাবিক হয়নি। এই কারণে প্রতিদিনই ‘শাট আউট’ হচ্ছে অর্থ্যাৎ বুকিং দেয়া রপ্তানি পণ্য না নিয়েই জাহাজ চট্টগ্রাম বন্দর ছাড়ছে।

গতকাল রবিবার ‘এক্সপ্রেস লটসে’ জাহাজে ১৮৭ একক রপ্তানি পণ্য না পেয়েই জাহাজটি বন্দর ছেড়েছে। একইসাথে আজ সোমবার ‘এসওএল স্ট্রেইট’ জাহাজটি ২৪ একক রপ্তানি কন্টেইনার না পেয়েই বন্দর ছেড়েছে।

জানতে চাইলে জাহাজ দুটির শিপিং এজেন্ট জিবিক্স লজিস্টকসের অ্যাসিসটেন্ট ভাইস প্রেসিডেন্ট মুনতাসির রুবাইয়াত বলছেন, ‌নির্ধারিত সময়ে রপ্তানি কন্টেইনার বন্দর জেটিতে না পৌঁছায় আমাদের দুটি জাহাজ বন্দর ছেড়ে গেছে। রপ্তানি কন্টেইনার না পৌঁছালো তো আমাদের করণীয় কিছু নেই। বরঞ্চ জাহাজের ওই স্থান বা স্লট খালি যাওয়াটা আমাদের জন্য ক্ষতি।

শুধু উক্ত দুই জাহাজই নয়; আরো বেশ ক’টি জাহাজ কেডিএস ডিপো থেকে আসা কন্টেইনার না পেয়েই বন্দর ছেড়ে গেছে। এর পরিমান কত হতে পারে তা নিশ্চিত করে বলতে পারেননি কেডিএস ডিপোর কর্তারা।

তবে কেডিএস ডিপোর এক কর্মকর্তা বলেন, ৬দিন ধর্মঘটে আমাদের কাজ অনেক এলোমেলো হয়ে গেছে। পণ্য ডিপো থেকে বের না হলে ভিতরে কিন্তু ঠিকই কাজ চলছিল। এখনো আমরা স্বাভাবিক হতে পারিনি; এতে করে কিছু কিছু রপ্তানি পণ্য শাটউট হচ্ছে। আশা করছি দ্রুততম সময়ের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে।

উল্লেখ্য, চট্টগ্রামের কেডিএস ডিপোতে শ্রমিক ধর্মঘটের কারণে ৬দিনে মোট ১৪শ একক রপ্তানি কন্টেইনার জাহাজীকরণ করা যায়নি। গত ১ অক্টোবর থেকে ৬ অক্টোবর পর্যন্ত মোট ১৪টি জাহাজে এসব রপ্তানি কন্টেইনার চট্টগ্রাম বন্দরে নিয়ে জাহাজীকরণ করে ইউরোপ-আমেরিকায় পৌঁছানোর কথা ছিল। কিন্তু ধর্মঘটে ডিপো থেকে কন্টেইনার বন্দরে না আসায় সেগুলো ডিপােতেই আটকে ছিল। এরপর ধর্মঘট শেষে পরিস্থিতি স্বাভাবিক হলেও এখন পর্যন্ত শাটআউট হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *