উন্নয়নশীল দেশ ও ছোট দ্বীপ রাষ্ট্রসমূহের স্বার্থ সুরক্ষায় বাংলাদেশ আন্তর্জাতিক সংস্থাসমূহে বলিষ্ঠ ভূমিকা রাখবে – নৌপরিবহন প্রতিমন্ত্রী

0
555
লন্ডন, ২৭ নভেম্বর : নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, উন্নয়নশীল দেশ ও ছোট দ্বীপ রাষ্ট্রসমূহের স্বার্থ সুরক্ষায় বাংলাদেশ আন্তর্জাতিক সংস্থাসমূহে বলিষ্ঠ ভূমিকা রাখবে।
প্রতিমন্ত্রী ২৬ নভেম্বর লন্ডনে আই এম ও’র অধিবেশন হলে জাতিসংঘের বিশেষায়িত সংস্থা ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশন (আই এম ও) এর ৩১তম সাধারণ সভায় একথা বলেন।
নৌপরিবহন প্রতিমন্ত্রী ব্লু ইকোনোমি কৌশলপত্র বাস্তবায়ন ও নৌ-বাণিজয সেক্টরে নারীদের সম্পৃক্ত করতে প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন প্রকল্পের কথা উল্লেখ করেন। তিনি বলেন, নৌবাণিজ্য ও সমুদ্রের তলদেশে মৎস ও খনিজ সম্পদের মালিকানা নিশ্চিত করতে স্বাধীনতার পরপরই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালে সমুদ্র সীমানা আইন প্রণয়ন করেন।
নৌপরিবহন প্রতিমন্ত্রী আই এম ও’র ৩১তম অধিবেশনে ১১ সদস্য বিশিষ্ট বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। এ অধিবেশনে সামুদ্রিক নৌযান ও পরিবেশ সংক্রান্ত গুরুত্বপূর্ণ কনভেনশন, আইন, বিধি ও চুক্তি নিয়ে সদস্য দেশসমূহের মধ্যে আগামী কয়েকদিন আলোচনা ও বিতর্ক অনুষ্ঠিত হবে।
সাধারণ সভায় বাংলাদেশ প্রতিনিধিদলে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য মোহাম্মদ আসলাম হোসাইন সওদাগর, এম এস শাহজাদা, বৃটেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাঈদা মুনা তাসনীম, নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর সৈয়দ আরিফুল ইসলাম, নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্মসচিব মুহিদুল ইসলাম, আই এম ও’তে নিযুক্ত বাংলাদেশের পলিসি উপদেষ্টা ড. মোহাম্মদ শাহনেওয়াজ ও নৌপরিবহন মন্ত্রণালয়ের উপসচিব আবরাউল হাছান মজুমদার প্রমুখ।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here