আসছে নতুন কন্টেইনার ডিপো ‘বে লিংকস’ তথ্য জানে না কেউই

Dhaka Post Desk

বিশেষ প্রতিনিধি

20 January, 2022 20 Views

20

চট্টগ্রামের বাড়বকুন্ড এলাকায় নতুন একটি বেসরকারী কন্টেইনার ডিপোর অনুমোদন দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড। প্রতিষ্ঠানটির নাম বে লিংকস কন্টেইনার লিমিটেড। ১৫ একর জমির পর এই ডিপাে গড়ে তোলা হচ্ছে; যেখানে মোট ৩ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ হচ্ছে। আর ডিপো চালু হলে এতে সাড়ে ৪ হাজার একক কন্টেইনার উঠানামা-রাখা সম্ভব হবে।
ঢাকার একটি গার্মেন্টস প্রতিষ্ঠান এই ডিপো গড়ে তুলেছে। গত ২৪ অক্টোবর সেটি জাতীয় রাজস্বন বোর্ডের অনুমোদন পেয়েছে। তবে কবে নাগাদ এই ডিপো চালু হবে তা জানা যায়নি। কন্টেইনার ডিপোটি চালু হলে বর্তমানে ডিপোর সংখ্যা দাঁড়াবে ২০টিতে।
জানতে চাইলে কন্টেইনার ডিপাে মালিকদের সংগঠন বিকডার সেক্রেটারি জেনারেল রুহুল আমিন সিকদার বলছেন, আমি আপনাদের মতো শুনেছি। কিন্তু এর মালিক কে, কোথায় নির্মিত হচ্ছে কিছু্ই জানি না।
খোঁজ নিয়ে জানা গেছে, ঢাকার একটি স্বনামধন্য গার্মেন্টস প্রতিষ্ঠান নিজেদের অর্থায়নে এই বেসরকারী কন্টেইনার ডিপো বানাচ্ছে। নতৃুন এই কন্টেইনার ডিপোটি জাতীয় রাজস্ব বোর্ড অনুমোদন দিয়েছে গত ১৯ অক্টোবর ২০২১। অনুমোদনের সেই চিঠি বন্দর চেয়ারম্যানের কাছে পাঠানো হয়েছে গত ২৪ অক্টোবর।
বর্তমানে ৩৮ ধরনের আমদানি পণ্য চট্টগ্রাম বন্দরে আসা জাহাজ থেকে নামিয়ে বেসরকারী কন্টেইনার ডিপােতে নিয়ে খালাসের সুযোগ আছে। এর বাইরে সব ধরনের রপ্তানি পণ্য বেসরকারী কন্টেইনার ডিপো হয়েই বন্দর জেটিতে যায়; সেখান থেকেই জাহাজীকরন করা হচ্ছে। তবে নতুন এই ডিপো প্রথমেই রপ্তানি কন্টেইনার দিয়েই কার্যক্রম শুরু করবে।
জানতে চাইলে বে লিংকস কন্টেইনার লিমিটেডের কর্মকর্তা নাঈমকে ফোন করা হলে তিনি সাাড় দেননি। এমনকি কনসালটেন্ট হিসেবে কর্মরত সলিম উল্লাহকে ফোন দেয়া হলে তিনি সাড়া দেননি। ফলে কবে নাগাদ এই ডিপো কার্যক্রম শুরু করবে তা জানা যায়নি।
বন্দর উপদেষ্টা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, চট্টগ্রাম বন্দর থেকে ২০ কিলোমিটার দুরে বেসরকারী কন্টেইনার ডিপো স্থাপনের অনুমতি আছে। নতুন করে যেসব ডিপো হবে সেগুলোর ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে। সেইসাথে বিদ্যমান ডিপোগুলোকে সরিয়ে ২০ কিলোমিটার দুরে নিয়ে যেতে হবে। সে দিক থেকে এখন সবচে দুরে আছে  নেমসান কন্টেইনার ডিপো ২৬ কিলোমিটার দুরে। আর কেডিএস কন্টেইনার ডিপো ২৩ কিলোমিটার দুরে। মুলত চট্টগ্রাম শহরের পর পণ্যবাহি গাড়ির চাপ কমাতেই এই সিদ্ধান্ত নিয়েছিল বন্দর উপদেষ্টা কমিটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *