আজ থেকে পর্যায়ক্রমে ১৪দিন বন্ধ থাকবে চট্টগ্রাম বন্দরের কন্টেইনার স্ক্যান মেশিন

বিশেষ প্রতিনিধি
চট্টগ্রাম বন্দরের গেইটে স্থাপিত সবগুলো স্ক্যান মেশিন মেরামতের জন্য থেকে ১৪দিন বন্ধ থাকছে। আজ ১০ সেপ্টেম্বর থেকে আগামী ৯ অক্টোবর পর্যন্ত এসব স্ক্যান মেশিন রক্ষণাবেক্ষণ করা হবে। তবে সবগুলো মেশিন একসাথে রক্ষণাবেক্ষণ না করায় আমদানি-রপ্তানি পণ্য স্ক্যানিং বন্ধ থাকবে না। বিকল্প হিসেবে পাশের গেইটে থাকা স্ক্যান মেশিন চালু রাখা হচ্ছে। কিন্তু মুল গেইট বন্ধ রেখে পাশের গেইট দিয়ে পণ্য স্ক্যান করায় জটিলতা তৈরী হবে। পণ্য ডেলিভারিও ধীর হয়ে যেতে পারে।
চট্টগ্রাম বন্দরের বিভিন্ন গেইটে ৫টি স্থায়ী ও ২টি মোবাইল কনটেইনার স্ক্যানার মেশিন রয়েছে। যেগুলো দিয়ে সবগুলো রপ্তানি পণ্য এবং অনেক আমদানি পণ্য স্ক্যান করা হয়। কিন্তু সবগুলো গেইটে স্ক্যান মেশিন না থাকায় সব পণ্য স্ক্যান করা যাচ্ছে না।
চট্টগ্রাম কাস্টমসের অতিরিক্ত কমিশনার মোহাম্মদ শফি উদ্দিন বলছেন, কনটেইনার স্ক্যানার মেশিন বন্ধ থাকার ব্যাপারে গত ৭ সেপ্টেম্বর সংশ্লিষ্টদের চিঠি দিয়ে জানিয়ে দেয়া হয়েছে। সে অনুযায়ী আজ ১০ সেপ্টেম্বর শুক্রবার এবং আগামীকাল ১১ সেপ্টেম্বর শনিবার এই দুইদিন চট্টগ্রাম বন্দরের ৫ নম্বর গেটের স্ক্যানারটি বন্ধ রাখা হবে। এর বিকল্প হিসেবে ব্যবহার করা হবে ৪ নম্বর গেটের স্ক্যানার ব্যবহার করা হবে। পরবর্তিতে আগামী ১৪ সেপ্টেম্বর মঙ্গলবার এবং পরদিন ১৫ সেপ্টেম্বর বুধবার এই দুইদিন বন্দরের সিসিটি-২ নম্বর গেটের মোবাইল কনটেইনার স্ক্যানারটি বন্ধ রাখা হবে। এসময় একই গেটে থাকা ফিক্সড কনটেইনার স্ক্যানারটি বিকল্প হিসেবে ব্যবহার করা হবে।
এরপর আগামী ১৭ সেপ্টেম্বর শুক্রবার এবং পরদিন ১৮ সেপ্টেম্বর শনিবার দুইদিন চট্টগ্রাম বন্দরের ৪ নম্বর গেটের ফিক্সড স্ক্যানারটি বন্ধ রাখা হবে। এর বিকল্প হিসেবে ব্যবহার করা হবে ৫ নম্বর গেটের ফিক্সড স্ক্যানারটি। পরবর্তিতে আগামী ২১ সেপ্টেম্বর মঙ্গলবার এবং পরদিন ২২ সেপ্টেম্বর বুধবার দুইদিন বন্দরের ২ নম্বর গেটের মোবাইল কনটেইনার স্ক্যানারটি দুইদিন বন্ধ রাখা হবে। এসময় একই গেটে থাকা ফিক্সড স্ক্যানারটি বিকল্প হিসেবে ব্যবহার করা হবে।
এছাড়া আগামী ২৪ ও ২৫ সেপ্টেম্বর দুইদিন বন্ধ থাকবে বন্দরের সিসিটি-২ গেটের ফিক্সড কনটেইনার স্ক্যানারটি। আগামী ১ ও ২ অক্টোবর বন্ধ থাকবে বন্দরের ১ নম্বর গেটের ফিক্সড স্ক্যানাটি এবং ৮ ও ৯ অক্টোবর বন্ধ থাকবে এনসিটি-৩ গেটের ফিক্সড স্ক্যানারটি। দুদিন করে বন্ধ থাকা এসব মেশিনেরও বিকল্প ব্যবহার যোগ্য মেশিনের শিডিউল তৈরি করেছে কাস্টমস।
বর্তমানে চট্টগ্রাম বন্দরের ১২টি গেটে স্ক্যানার আছে ৭টি। এর মধ্যে চট্টগ্রাম বন্দরের জেনারেল কার্গো বার্থ (জিসিবি) ১ নম্বর গেট এবং নিউমুরিং কনটেইনার টার্মিনাল (এনসিটি) ৩ নম্বর গেটে আছে এফএস ৬০০০ সিরিজের অত্যাধুনিক ফিক্সড কনটেইনার স্ক্যানার। চিটাগাং কনটেইনার টার্মিনাল (সিসিটি) ২, ৪ ও ৫ নম্বর গেটে আছে একটি করে এফএস ৩০০০ মডেলের ফিক্সড কনটেইনার স্ক্যানার। এ ছাড়া সিসিটি-২ ও জিসিবি-২ নম্বর গেটে রয়েছে একটি করে মোবাইল স্ক্যানার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *