আগে ৩৫ শতাংশ ভাড়া বাড়িয়ে পরে স্টেকহোল্ডারদের সাথে বসবেন বিকডা নেতারা

Dhaka Post Desk

বিশেষ প্রতিনিধি

28 November, 2022

Views

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে পরিবহন খরচ বেড়ে যাওয়ায় বেসরকারি কনটেইনার ডিপোর মালিকেরা বিভিন্ন সেবার মাশুল বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন।এর অংশ হিসেবে শুরুতে আমদানি পণ্যবাহী কনটেইনার পরিচালনার মাশুল ৩৪ শতাংশ বাড়ানো হয়েছে। আজ বৃহস্পতিবার থেকে নতুন এই মাশুল কার্যকর করার ঘোষণা দিয়েছে বেসরকারি কনটেইনার ডিপো মালিকদের সংগঠন বিকডা।
এদিকে আগে নিজেরা ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিয়ে পরে ভাড়া পরিশোধকারীদের সাথে বসবেন বিকডা নেতারা; যা খুবই হাস্যকর বলছেন ব্যবসায়ীরা। ভাড়া বাড়ানোর ক্ষেত্র্রে চট্টগ্রাম বন্দরকে অবহিত করেনি বিকডা নেতারা।
এর আগে গত নভেম্বরে কাউকে অবহিত না করেই ২৩ শতাংশ ভাড়া বাড়িয়েছিলেন বিকডা নেতারা। তখন রপ্তানিকারকদের ব্যাপক প্রতিবাদের পর কিছুদিন স্থগিত থাকলেও পরে সুযোগ বুঝে আবারো ভাড়া বাড়িয়ে দেয় বিকডা। আগের ধারাবাহিকতায় এবারো একই পদ্ধতি অনুসরণ করেছে বিকডা।
জানতে চাইলে বিকডা সভাপতি নুরুল কাইয়ুম খান বলেন, জ্বালানি তেলের দাম সমন্বয় করা হয়েছে। বাড়িত ভাড়া ৬ আগস্ট থেকে কার্যকর করা হবে। আগামী ১৭ আগস্ট বাংলাদেশ শিপিং এজেন্ট এসোসিয়েশন এবং পরবর্তীতের সুবিধাজনক সময়ে ফ্রেইট ফরোয়ার্ডার এসোসিয়েশন নেতাদের সাথে বসবো আমরা।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, একটি ২০ ফুট দৈর্ঘ্যের আমদানি পণ্যবাহী কনটেইনার পরিচালনা বাবদ সেবার মাশুল আগের ৯ হাজার ৭৫৪ টাকা থেকে বেড়ে হবে ১৩ হাজার ৮০ টাকা। অন্যদিকে ৪০ ফুট দৈর্ঘ্যের আমদানি পণ্যবাহী কনটেইনার পরিচালনা বাবদ সেবার ক্ষেত্রে মাশুল পূর্বের ১১ হাজার ২৫৫ টাকা থেকে বেড়ে হবে ১৫ হাজার ১০৭ টাকা।
বিকডা মহাসচিব রুহুল আমিন সিকদার বলেন, ‘ডিপোগুলো বিভিন্ন ধরনের সেবা প্রদান করে তার মধ্যে কেবল যেসব সেবায় ডিজেল চালিত যান এবং কনটেইনার পরিবহনের যন্ত্রপাতি ব্যবহৃত হয় সেসব সেবার মাশুল বাড়ানো হবে।’
শুরুতে কেবল আমদানি পণ্যবাহী কনটেইনার পরিচালনা বাবদ সেবার ক্ষেত্রে মাশুল বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘ডিজেল ব্যবহৃত হয় এরকম অন্য ৪টি সেবার মাশুলের ব্যাপারে পরে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।’

Leave a Reply

Your email address will not be published.