অনলাইনে ফি দিয়ে বন্দরে গাড়ি প্রবেশের পদ্ধতি শুরুতেই হোঁচট খেল

Dhaka Post Desk

বিশেষ প্রতিনিধি

1 February, 2023

Views

বিশেষ প্রতিনিধি,

পণ্যবাহি গাড়ি চট্টগ্রাম বন্দরের ভিতর প্রবেশে ১৫ সেপ্টেম্বর থেকে অনলাইনে ফি পরিশোধের বাধ্যবাধকতা ছিল। অর্থ্যাৎ একটি গাড়ি বন্দরের ভিতর প্রবেশ করার আগে ই পেমেন্টে ফি পরিশোধ করতে হবে। আগের মতো সনাতন পদ্ধতিতে ফি পরিশোধ করার নিয়ম বাতিল করা হয়। কিন্তু প্রথমদিনেই ‌’ইলেকট্রনিক পেমেন্ট’ সিস্টেমে হোঁচট খেল চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ।

বন্দরে দিনে ৫ থেকে ৬ হাজার পণ্যবাহি গাড়ি প্রবেশ করে; এর মধ্যে ১৫ সেপ্টেম্বর নামমাত্র কয়েকটি গাড়ি অনলাইন ফি পরিশোধ করে প্রবেশ করে। বাকি সব গাড়িই আগের মতো নগদ টাকা পরিশোধ করেই ভেতরে প্রবেশ করে।
চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ বলছে, সিঅ্যান্ডএফ এজেন্টদের অসহযোগিতার কারণেই এই নতুন চালুতে হোঁচট খেয়েছে চট্টগ্রাম বন্দর। গত ১৫ ও ১৬ সেপ্টেম্বর দুদিনই আগের মতোই ফি পরিশোধ করে বন্দরে ঢুকতে চায়। বন্দর কর্তৃপক্ষ কড়াকড়ি করলে গেইটের বাইরে দীর্ঘ জট লেগে যায়। তখন বাধ্য হয়েই বন্দর কর্তৃপক্ষ আগের নিয়মে গাড়ি ঢুকতে দেয়।

জানতে চাইলে চট্টগ্রাম বন্দর উপ পরিচালক (নিরাপত্তা) মেজর ওয়াহিদুল হক বলেন, নতুন সিস্টেম চালুর জন্য আগে থেকেই অবহিত করা হলেও সিঅ্যান্ডএফ এজেন্টদের কোন সাড়া ছিল না। ফলে প্রথমদিন ১৫ সেপ্টেম্বর গাড়ি প্রবেশ করেছে নামমাত্র। দ্বিতীয় দিন একই অবস্থা।

তিনি বলেন, অনলাইনে ফি ছাড়া গাড়ি প্রবেশে কড়াকড়ি করলে বন্দর গেইটের বাইরে দীর্ঘ যানজট লেগে যাচ্ছিল। তখন বাধ্য হয়েই আমরা আগের নিয়মে গাড়ি ঢুকাচ্ছি। এখন নতুন করে বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নিতে হবে।

উল্লেখ্য, বন্দরের সবগুলো গেইট দিয়ে পণ্যবাহি গাড়ি প্রবেশে নগদ টাকা পরিশোধের নিয়ম চালু ছিল। গত জুলাই মাস থেকে বন্দরের বাইরে নর্থ কন্টেইনার ইয়ার্ডে (এনসিওয়াই) গেইট দিয়ে ‘গেট কন্ট্রোল ম্যানেজমেন্ট সিস্টেম’র আওতায় অনলাইনেই বন্দরে পরিবহণ প্রবেশ সংক্রান্ত আবেদন ও ফি পরিশোধ কার্যক্রম চলে আসছিল। পরীক্ষামূলক সেই কার্যক্রম সফল হওয়ার পর থেকেই গত ১১ জুলাই থেকে বন্দরের আটটি গেট দিয়ে অনলাইন আবেদন ও ফি পরিশোধের মাধ্যমে গাড়ি প্রবেশ করানো হচ্ছিল। আর নতুন এই পদ্ধতি কার্যকরে জটিলতা এড়াতে সব গেইটের পাশেই সার্ভিস ডেস্ক চালু করা হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published.