অনলাইনে জালিয়াতি রোধে কাস্টমসের সুরক্ষা পদক্ষেপ

Dhaka Post Desk

বিশেষ প্রতিনিধি

20 January, 2022 17 Views

17

পণ্য শুল্কায়ন পদ্ধতিতে জালিয়াতি-প্রতারনা রোধে বিশেষ পদক্ষেপ নিয়েছে চট্টগ্রাম কাস্টম হাউস। অনলাইন পদ্ধতি ‘অ্যাসাইকুডা ওয়ার্ল্ড’ সিস্টেমে এতদিন লগইন করতে হলে শুধুমাত্র পাসওয়ার্ড দিলেই প্রবেশের সুযোগ পেত ‌ব্যবহারকারীরা। এতে করে একজনের লগইন-পাসয়ার্ড জেনে অন্যজন প্রতারনার সুযোগ পেত। এমনকি কাস্টমস কর্মকর্তার লগইন, পাসওয়ার্ড হ্যাক করে অনিয়ম-প্রতারনার সুযোগ ছিল। সেই প্রতারনা বন্ধ করে একটি সুরক্ষিত পদ্ধতি চালু করতে প্রবেশের আগেই নিবন্ধিত মোবাইল নম্বরে দেয়া হচ্ছে ‘ওয়ান টাইম পাসওয়ার্ড বা ওটিপি’। গতকাল থেকেই সেই পদ্ধতি চালু হয়েছে।

জানতে চাইলে চট্টগ্রাম কাস্টমসের অতিরিক্ত কমিশনার মোহাম্মদ শফিউদ্দিন বলছেন, ডিজিটাল সুরক্ষা বাড়াতে জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশে এই পদক্ষেপ নিয়েছে কাস্টমস। এতে আগের তুলনায় অনেক বেশি সুরক্ষিতভাবে কাজ করা সম্ভব হবে।

তিনি বলেন, প্রথমদিকে হয়তো ব্যবহারকারীদের জন্য একটু জটিল মনে হবে কিন্তু সুরক্ষা দেয়ার জন্য এর কোন বিকল্প নেই।

জানা গেছে, জাতীয় রাজস্ব বোর্ড গত ১৯ সেপ্টেম্বর থেকে অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমে নিরাপত্তা বাড়াতে ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) ব্যবস্থা পরীক্ষামূলকভাবে চালু করেছিল। এরই ধারাবাহিকতায় আজ ২৭ অক্টোবর থেকে সিএন্ডএফ এজেন্টের কর্মীতের নতুন সিস্টেমটি পুরোদমে ব্যবহার করতে হবে। অ্যাসাইকুডা ডাটাবেসে ব্যবহারকারীদের মোবাইল নম্বর ও ই-মেইল দিতে হবে। মোবাইল ও ই-মেইলে পাঠানো ৬ ডিজিটের পাসওয়ার্ড দিয়ে সিস্টেমটি ব্যবহার করা যাবে।

চট্টগ্রাম সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের যুগ্ম সাধারণ সম্পাদক কাজী মাহমুদ ইমাম বিলু বলছেন, নতুন সিস্টেমটি মানিয়ে নিতে আমাদের কর্মীদের কিছুটা জটিলতায় পড়তে হচ্ছে। তবুও আমরা খুশি হয়েছি। পাশাপাশি এ সিস্টেমে কিছু জটিলতার ব্যাপারে আমরা জানতে পেরেছি। তাই কর্মচারীরা যাতে সমস্যায় না পড়েন তাই ওটিপির জন্য সিঅ্যান্ডএফ এজেন্ট মালিকের মোবাইল নম্বরের পরিবর্তে যেন বৈধ অন্যকোন নম্বর দেয়া যায় সে ব্যবস্থা রাখতে আমরা কর্তৃপক্ষের কাছে অনুরোধ জানিয়েছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *