অক্টোবরে পণ্য উঠানামায় রেকর্ড গড়লো চট্টগ্রাম বন্দর

Dhaka Post Desk

বিশেষ প্রতিনিধি

20 January, 2022 15 Views

15

অক্টােবরে আমদানি-রপ্তানি কন্টেইনার উঠানামায় নতুন রেকর্ড গড়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। গেল মাসে ২ লাখ ৯৫ হাজার একক কন্টেইনার উঠানামা হয়েছে দেশের এই প্রধান সমুদ্রবন্দরে; যা ২০২১ সালের মধ্যে সর্বোচ্চ। করোনা ধাক্কা কাটিয়ে পুরোদমে গতিতে ফিরেছে চট্টগ্রাম বন্দর, এর প্রমান এই পণ্য উঠানামা।
শুধু তাই নয়, গত অক্টোবরে একক মাসে রপ্তানিতে নতুন রেকর্ড হয়েছে। এসময় বাংলাদেশ মোট রপ্তানি করে ৪৭৩ কোটি মার্কিন ডলারের পণ্য; যা গত বছরের একই সময়ের তুলনায় ৬০ দশমিক ৩৭ শতাংশ বেশি।
সরকারের রপ্তানি উন্নয়ন ব্যুরো বলছে, বছরওয়ারি হিসাবে অক্টোবরের জন্য নির্ধারিত লক্ষমাত্রা ছিল ৩৪৬ কোটি ডলার রপ্তানির। বাস্তবে রপ্তানি বেড়েছে ৬০ শতাংশের বেশি।
এদিকে জুলাই- অক্টোবর মেয়াদেও রপ্তানি ২২ দশমিক ৬ শতাংশ বেড়ে এক হাজার ৫৭৫ কোটি ডলার হয়েছে, যা এক হাজার ৩৮৯ কোটি ডলারের লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে।
এসময় তৈরি পোশাক পণ্য রপ্তানি ২০ দশমিক ৮ শতাংশ বেড়ে এক হাজার ২৬২ কোটি ডলারে পৌঁছায়, লক্ষ্যমাত্রা ছিল এক হাজার ১২৩ কোটি ডলার।
চট্টগ্রাম বন্দর বলছে, ২০২১ সালের আটমাসের মধ্যে আগস্টেই বন্দরে পণ্য উঠানামা হয়েছে সবচে বেশি। আগস্টে২ লাখ ৭৬ হাজার একক কন্টেইনার উঠানামা হয়েছিল। জাহাজ এসেছিল ১৩৯টি। কিন্তু অক্টোবরে সেই রেকর্ড ছাড়িয়েছে বন্দর। অক্টোবরে মোট ২ লাখ ৯৫ হাজার একক কন্টেইনার উঠানামা হয়েছে। এরমধ্যে আমদানি ছিল ১ লাখ ৫৭ হাজার একক। রপ্তানি ছিল ১ লাখ ৩৭ হাজার একক। একইসাথে জাহাজ আসাতে রেকর্ড হয়েছে অক্টোবরে। সেই মাসে ১৪১টি জাহাজ বন্দর জেটিতে ভিড়েছে।
জানতে চাইলে চট্টগ্রাম বন্দর সচিব ওমর ফারুক বলেন, অক্টোবরে ধর্মঘট ছিল একাধিকবার। এরপর পণ্য উঠানামায় সর্বোচ্চ রেকর্ড হয়েছে বন্দরে। এটা বন্দর ব্যবহারকারী-বন্দর কর্মকর্তাদের সম্মিলিত প্রচেষ্টার ফল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *